টাইব্রেকারে প্যাগুয়েকে হারিয়ে কোপা আমেরিকার সেমিতে ব্রাজিল

247

পোর্তো আলেগ্রি (ব্রাজিল), ২৮ জুন, ২০১৯ (বাসস/এএফপি) : টাইব্রেকারে প্যারাগুয়েকে হারিয়ে কোপা আমেরিকার সেমফিাইনালে উঠেছে স্বাগতিক ব্রাজিল। নির্ধারিত ৯০ মিনিট এবং অতিরিক্তি সময়ে হাড্ডাহাড্ডি লড়ায়ের পরও গত রাতে কোপা আমেরিকার প্রথম কোয়ার্টার ফাইনালে ব্রাজিল বনাম প্যারাগুয়ের ম্যাচটি গোল শুন্য ভাবে শেষ হয়। শেষ পর্যন্ত ফল নির্ধারনে ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। এই পর্যায়েও দুই দলের মধ্যে হয়েছে তীব্র প্রতিদ্বন্দ্বিতা। শেষ পর্যায়ে এসে গাব্রিয়েল জেসুসের পেনাল্টি উৎকন্ঠা থেকে মুক্তি দেয় ব্রাজিলীয়দের। ৪-৩ গোলের জয় নিয়ে শেষ চারে জায়গা করে নেয় স্বাগতিকরা।
এর আগে অবশ্য দুইবার দক্ষিন আমেরিকার এই শীর্ষ আসরে একই পর্যায়ে এসে প্যারাগুয়ের কাছে হার মানতে হয়েছিল ব্রাজিলকে। ২০১১ ও ২০১৫ আসরে আর ফাইনালে উঠতে পারেনি ব্রাজিল। বৃহস্পতিবারের ম্যাচে জয়ের জন্য দারুন প্রেক্ষাপট পেয়েছিল পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। কারণ ৫৮ মিনিটেই লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল প্যারাগুয়ের ডিফেন্ডার ফ্যাবিয়ান ব্যালবুয়েনাকে। রবার্তো ফিরমিনোকে ইচ্ছাকৃতভাবে বিপজ্জন ফাউল করায় তার এই পরিণতি। এর ফলে ১০ জনের দলে পরিণত হয় প্যারাগুয়ে। খর্ব শক্তির এই দলের বিপক্ষে নিয়মিত ম্যাচের দীর্ঘ সময়ে প্রায় ৪০ মিনিটেরও বেশী খেলার পরও গোল আদায় করতে ব্যর্থ হয়েছে ব্রাজিল। এই সময়ের মধ্যে শুধুমাত্র একবার গোল করার খুব কছাকাছি পৌঁছতে পেরেছিল স্বাগতিক দল। তবে উইলিয়ানের তীব্র গতির শটের বল বারে লেগে ফিরে আসে। ফলে গোল শুন্য ড্রতেই থাকতে হয়েছে তাদের।
ম্যাচের আগেই ব্রাজিলীয় গণমাধ্যম স্মরণ করতে শুরু করে ২০১১ সালের আর্জেন্টিনা ও চার বছর পর চিলির কাছে পরাজিত হওয়া বেদাময় মুহুর্তগুলোকে। কারণ টাইব্রেকারের লটারীতে পরাজিত হবার আগমুহুর্ত পর্যন্ত নিয়ন্ত্রিত ও রক্ষনাত্মক খেলা খেলে গেছে প্যারাগুয়ে।
পুর্তো আলেগ্রের গ্রেমিও এ্যারেনায় এবার ঠিকই গুস্তাভো গোমেজের প্রথম শটটি রুখে দেন ব্রাজিলীয় গোল রক্ষক অ্যালিসন। কিন্তু তার ওই সাফল্য ম্লান হয়ে যায় রবার্তো ফিরমিনো তার গোল করতে ব্যর্থ হওয়া, তার শটটি গোলপোস্টের বাইরে দিয়ে যায়। । তবে প্যারাগুয়ের ডার্লিস গঞ্জালেজের শট বাইরে গেলে ফের সম্ভাবনার দূয়ার খুলে যায় ব্রাজিলের সামনে। তবে দলের শেষ শটটি থেকে গোল করতে হবে আগের আসরে গোল করতে ব্যর্থ হওয়া জেসুসের। এবার তিনি আর কোন ভুল করলেননা। অসাধারণ দক্ষতায় বল জালে জড়িয়ে দিলে জয় নিশ্চিত হয় ব্রাজিলের।
শেষ চারে এখন ব্রাজিলকে লড়তে হবে চির প্রতিদ্বন্দ্বি আর্জেন্টিনা অথবা বেনেজুয়েলার বিপক্ষে। এই দুই দলের মধ্যকার কোয়ার্টার ফাইনালে যারা জয়লাভ করবে তাদের মোকাবেলা করেই ফাইনালের টিকিট নিতে হবে স্বাগতিক দলকে। আগামী মঙ্গলবার বেলো হরিজোন্তেয় অনুষ্ঠিত হবে সেমি-ফাইনালটি।