মিরসরাইয়ে হবে চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী প্রশিক্ষণ কেন্দ্র : শিল্পমন্ত্রী

360

ঢাকা, ২৭ জুন, ২০১৯ (বাসস) : দেশে আন্তর্জাতিক মানের শিল্প ও কলকারখানা স্থাপিত হওয়ায় দক্ষ কর্মীর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, মিরসরাইয়ে চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হবে।
শিল্পমন্ত্রী আজ রাজধানীর তেজগাঁয়ে অবস্থিত বাংলাদেশ শিল্প কারিগরী সহায়তা কেন্দ্র (বিটাক)-এ বিভিন্ন ট্রেডে প্রশিক্ষিত মেয়েদের মাঝে সনদ ও বিভিন্ন শিল্প কারখানায় চাকরির নিয়োগপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
বিটাকের মহাপরিচালক ড. মোঃ মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, বাস্তয়াবায়ন পরিবীক্ষন ও মূল্যায়ন বিভাগের সচিব আবুল মনসুর মোঃ ফয়েজউল্লাহ, এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান।
শিল্পমন্ত্রী বলেন, বিটাকে গ্রামগঞ্জ থেকে মেধা অনুসন্ধানের মাধ্যমে সৃজনশীল ও মেধাবী কর্মী সনাক্ত করে তাদের প্রশিক্ষিত করা হচ্ছে এবং প্রশিক্ষণ শেষের দিনই বিভিন্ন শিল্প কারখানায় চাকরিতে যোগদান করছেন। তিনি এসময় নারী কর্মীরা যাতে সম্মানের সাথে কর্মস্থলে কাজ করতে পারেন, সে বিষয়ে সচেতন ও তৎপর থাকার জন্য শিল্প কারখানার মালিক কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।
শিল্প প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার নারীদের জন্য সমসুযোগ নিশ্চিত করায় সকল ক্ষেত্রে নারীরা সাফল্যের স্বাক্ষর রাখছে। মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে অদক্ষ কর্মী নয়, দক্ষ ও প্রশিক্ষিত পুরুষ নারী পাঠাতে হবে। এজন্য তিনি দেশের সকল জেলায় বিটাকের শাখা স্থাপন করা হবে বলে তিনি জানান।
এটুআইয়ের প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, ২০৩০ সালের মধ্যে আমাদের অর্থনীতিতে চতুর্থ শিল্প বিপ্লবের প্রভাব পরিলক্ষিত হবে। তাই আমাদের এখন থেকেই এই শিল্প বিপ্লবের জন্য আগাম প্রস্তুতি গ্রহণ করতে হবে।
অনুষ্ঠানে ২৭৮ জন মেয়ে বিভিন্ন ট্রেডে হাতে কলমে ৩ মাসের কারিগরি প্রশিক্ষণ গ্রহণ করেন। এর মধ্য আজ অনুষ্ঠানে ১৯৬ জন প্রাণ-আরএফএল গ্রুপ, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ট্রান্সকম গ্রুপসহ অন্যান্য প্রতিষ্ঠানের নিয়োগপত্র গ্রহণ করেছেন।