বাসস দেশ-৩৪ : ভাতা প্রদানে কোন অনিয়ম বরদাস্ত করা হবে না : সমাজকল্যাণ মন্ত্রী

303

বাসস দেশ-৩৪
নব নিয়োগ-কর্মকর্তা-ওরিয়েনটেশন
ভাতা প্রদানে কোন অনিয়ম বরদাস্ত করা হবে না : সমাজকল্যাণ মন্ত্রী
ঢাকা, ২৭ জুন, ২০১৯ (বাসস) : সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় সরকার জনগণের জীবনমান উন্নয়নে ভাতা দিচ্ছে। ভাতা প্রদানে কোন অনিয়ম বরদাস্ত করা হবে না।
আজ রাজধানীর আগারগাঁওয়ে সমাজসেবা অধিদফতরে নব নিয়োগ প্রাপ্ত সমাজসেবা কর্মকর্তাদের তিন দিনব্যাপী ওরিয়েন্টেশন কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সমাজসেবা অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিচালক প্রশাসন ও অর্থ মোহাম্মদ জুলফিকার আলী ও পরিচালক প্রতিষ্ঠান মো. আবু মাসুদ প্রমুখ বক্তব্য প্রদান করেন।
নুরুজ্জামান আহমেদ বলেন, ভাতা ভোগীরা সমাজের অবহেলিত জনগোষ্ঠী। ভাতা প্রদানে কোন মধ্যস্বত্বভোগী যাতে না থাকে সে বিষয়ে সংশ্লিষ্টদের কঠোর হতে হবে। গরীবের টাকা মেরে যাতে কেউ ধনী না হয় সে বিষয়ে সতর্ক থাকতে হবে।
মন্ত্রী বলেন, ভাতাভোগীরা যাতে কোন রকম বিড়ম্বনায় না পড়ে সেই লক্ষ্যে ভাতা কার্যক্রমে অবৈধ হস্তক্ষেপ বন্ধ করতে হবে। যতই ক্ষমতাধর হোক না কেন ভাতা কার্যক্রমে যদি কেউ অবৈধ প্রভাব খাটাতে চায় তাদেরকে রুখতে হবে।
মন্ত্রী বলেন, আমরা ভাতা কার্যক্রম শতভাগ ডিজিটালাইজড করার জন্য কাজ করছি। এ কাজ সম্পন্ন্ হলে ভাতাভোগীরা সরাসরি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ভাতা পাবেন। এতে ভাতা নিয়ে অনিয়ম শূণ্যের কোটায় নেমে আসবে এবং সুবিধাভোগীরা দ্রুত সেবা পাবে।
মন্ত্রী বলেন, ২০৩০ সালের মধ্যে দরিদ্র শূণ্যের কোঠায় নামিয়ে আনার লক্ষ্যে সরকার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। পর্যায়ক্রমে অসহায় জনগোষ্ঠীর শতভাগকেই সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় আনা হবে। সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে মূলস্রোতে আনতে সরকার আগামী বাজেটে এ খাতে বরাদ্দ বৃদ্ধি করেছে বলে মন্ত্রী উল্লেখ করেন।
বাসস/সবি/এমএআর/২০৩৬/-জেজেড