বাসস দেশ-২৭ : দুদক সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করছে : ইকবাল মাহমুদ

157

বাসস দেশ-২৭
দুদক চেয়ারম্যান-সাক্ষাৎ
দুদক সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করছে : ইকবাল মাহমুদ
ঢাকা, ২৭ জুন ২০১৯ (বাসস) : দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুদক আর্থিক এবং ফাংশনালি সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করছে। দুদকের কাজে হস্তক্ষেপ করার কোনো সুযোগও নেই। আইনের বলেই দুদক সব ধরনের চাপের ঊর্ধ্বে রয়েছে।
আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর এশিয়া ও প্যাশিফিক ডিপার্টমেন্টের ডিভিশনাল চিফ দাইসাকু কিহারার নেতৃত্বে আইএমএফ’র একটি প্রতিনিধিদল আজ দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের সঙ্গে তার কার্যালয়ে দেখা করতে গেলে তিনি এ কথা বলেন।
আইএমএফ’র সিনিয়র ইকোনোমিস্ট জিরি জোনস ও ইকোনোমিস্ট মুহাম্মদ ইমাম হোসেন এ সময় উপস্থিত ছিলেন।
এ সময় আইএমএফ প্রতিনিধি দল দুদকের কার্যক্রমের বিভিন্ন দিক সম্পর্কে আলোকপাত এবং প্রতিরোধমূলক কার্যক্রমের প্রশংসা করেন।
এক প্রশ্ন্রে জবাবে দুদক চেয়ারম্যান বলেন, দুদক সরকারের তরফ থেকে সব ধরনের সহযোগিতা পাচ্ছে। দুদক সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করছে, তবে দুদকের সক্ষমতার কিছুটা অভাব রয়েছে। তাই কমিশনের মানব সম্পদের আরো প্রশিক্ষণ প্রয়োজন।
তিনি বলেন, দুদক অনিয়ম-দুর্নীতি প্রতিরোধ এবং সরকারি কার্যপদ্ধতির রি-ইঞ্জিনিয়ারিং এর মাধ্যমে দেশে সুশাসন নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করছে। সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা প্রক্রিয়ায় প্রাতিষ্ঠানিক সংস্কারের মাধ্যমে বিজনেস প্রসেস রি-ইঞ্জিনিয়ারিং এর জন্য প্রতিষ্ঠান ভিত্তিক সুপারিশমালা প্রণয়ন করে সরকারের নিকট প্রেরণ করছে। সরকারও কোনো কোনো ক্ষেত্রে কার্যকর ব্যবস্থা নিচ্ছে।
তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে নিখুঁত এনফোর্সমেন্টের কিছুটা সমস্যা রয়েছে। তবে কমিশন একটি কার্যক্রম এনফোর্সমেন্ট ইউনিট গঠনের জন্য আইন প্রণয়ন করছে।
ইকবাল মাহমুদ বলেন, গণসচেতনতা বিকশিত করার জন্য কমিশন সুশীল সমাজ সহ বিভিন্ন অংশীজনদের সঙ্গে পরামর্শ করে কৌশলপত্র প্রণয়ন করেছে।
এছাড়া কমিশন দেশের প্রায় ২৮ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে সততা সংঘ গঠন করেছে এবং স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে প্রায় ৩ হাজার ৭০০ দুর্নীতি প্রতিরোধ কমিটি গঠন করেছে।
বাসস/সবি/এফএইচ/১৯০৫/শআ