বাসস ক্রীড়া-১২ : ভারত ও নিউজিল্যান্ড ম্যাচ ইংল্যান্ডের জন্য কোয়ার্টার ফাইনাল : রুট

148

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-বিশ্বকাপ-ভারত-নিউজিল্যান্ড-ইংল্যান্ড
ভারত ও নিউজিল্যান্ড ম্যাচ ইংল্যান্ডের জন্য কোয়ার্টার ফাইনাল : রুট
লন্ডন, ২৭ জুন ২০১৯ (বাসস) : ইংল্যান্ড তারকা জো রুটের মতে চলতি বিশ্বকাপে ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের শেষ দুই ম্যাচ অঘোষিত ‘কোয়ার্টার ফাইনাল’। পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে থাকা ইংল্যান্ডকে সেমি-ফাইনালে খেলতে চহলে রাউন্ড রবিন লীগ পর্বের শেষ দুটি ম্যাচে ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে জিততেই হবে স্বাগতিক ইংল্যান্ডকে।
মঙ্গলবার অস্ট্রেলিয়ার কাছে ৬৪ রানে হেরে ইংল্যান্ডের সেমি-ফাইনালে খেলার সম্ভাবনা হুমকিতে পড়ে গেছে। এখন শেষ চারে খেলার জন্য বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামতে হচ্ছে ইংলিশদের।
১৯৯২ সালের পর বিশ্বকাপে এখন পর্যন্ত সাত দেখায় কখনো ভারত ও নিউজিল্যান্ডকে হারাতে পারেনি ইংলিশরা। তবে রুট এখনো দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে তারা নকআউট পর্বে খেলবেন। তিনি সাংবাদিকদের বলেন,‘ এই দুই ম্যাচকে আমরা কোয়ার্টার ফাইনাল হিসেবে ধরে নিচ্ছি। যার মাধ্যমে আমরা ম্যাচগুলোকে নকআউট ম্যাচের মত করে খেলব। এখনো বিশ্বাস করি আমরা সেমি-ফাইনালে কোয়ালিফাই হবার চেয়েও বেশী সামর্থ্যবান।
ব্যক্তিগতভাবে আমার অভিমত হচ্ছে পরবর্তী দুই ম্যাচে কিভাবে খেলব সেটি নিয়ে এখন চুপচাপ থাকা দরকার। কারণ এসব ম্যাচে বিশেষ করে এজবাস্টনে ভারতের বিপক্ষে তাদের হয়তো আবেগ তাড়িত করবে।
রুট আরো বলন, এই টুর্নামেন্টে মন্থর উইকেটের সঙ্গে এখনো মানিয়ে নিতে পারেনি ইংল্যান্ড। বিশ্বকাপের জন্য নির্মিত এসব পিচে এর আগে একই মাঠে দ্বিপাক্ষিক সিরিজে তারা ব্যাটিং সহায়ক উইকেটেই খেলেছে।
ইংলিশ অধিনায়ক বলেন, ‘কিছু কিছু ভেন্যুতে আগে দ্বিপাক্ষিক ওডিআই সিরিজে আমরা যেমন উইকেট পেয়েছিলাম এখন তার পরিবর্তন ঘটেছে। ফলে আমরা ওই উইকেটের সঙ্গে নিজেদের খাপ খাওয়াতে পারিনি।
আপনি কিছু কিছু স্কোরের দিকে তাকালে দেখবেন, দ্বিপাক্ষিক সিরিজের সঙ্গে এর কতটা পার্থক্য ঘটেছে।’
আগামী রোববার ভারতের মোকাবেলা করবে ইংল্যান্ড। নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের গ্রুপ পর্বের শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে বুধবার।’
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৮৩৫/স্বব