স্থানীয় সরকারের সকল পর্যায়ে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : এলজিআরডি মন্ত্রী

229

ঢাকা, ২৭ জুন, ২০১৯ (বাসস) : স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, স্থানীয় সরকারের সকল পর্যায়ে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।
তিনি আজ বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ ও শক্তিশালী স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহের ভুমিকা’ শীর্ষক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
গভার্নেন্স এডভোকেসি ফোরাম আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব করেন ফোরামের চেয়ারপার্সন ও পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ।
তাজুল ইসলাম বলেন, জনগণের ক্ষমতায়ন ‘আমাদের নির্বাচনী অঙ্গীকার। তাই স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে কিভাবে আরো আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা প্রদান করা যায় তা নিয়ে আমরা কাজ করছি।’ এজন্য জেলাভিত্তিক বাজেট প্রণয়নের পরিকল্পনাও বর্তমান সরকারের রয়েছে বলে তিনি উল্লেখ করেন।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গভার্নেন্স এডভোকেসি ফোরাম’র সমন্বয়কারী ও ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী। স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের নির্বাচিত প্রতিনিধি ছাড়াও সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ সেমিনারে উপস্থিত ছিলেন।
এলজিআরডি মন্ত্রী বলেন, বর্তমান সরকার বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ একটি দেশ হিসেবে গড়ে তোলার জন্য সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন,‘আমরা যে ভিশন ২০২১’র কথা সেসময় বলেছিলাম, এখন তার দ্বারপ্রান্তে উপস্থিত হয়েছি। ইতোমধ্যে আমরা খুব সফলভাবে এমডিজির বিভিন্ন সূচক বাস্তবায়ন করেছি। এমডিজির এ অগ্রগতির ধারায় আমাদের সকল উন্নয়ন পরিকল্পনা আমরা ঢেলে সাজিয়েছি,যাতে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জন করতে পারি।’
মন্ত্রী বলেন, উন্নয়নের এ ধারাকে এগিয়ে নিতে এবং সকল নাগরিককে এর অংশীদার করতে হলে দেশের জনগণের সবচেয়ে কাছের প্রতিষ্ঠান স্থানীয় সরকারব্যবস্থা শক্তিশালী করার প্রয়োজনীয়তার ওপর জোর দিতে হবে।
তিনি বলেন,১৯৯৭ সাল থেকে ইউনিয়ন পরিষদে নারী সদস্যদের সরাসরি নির্বাচনের ব্যবস্থা করা হয়েছে,যা নারীর ক্ষমতায়ন ও তৃণমূলে নারী নেতৃত্ব তৈরির ক্ষেত্রে এখনও ভূমিকা রেখে চলেছে।
তাজুল ইসলাম বলেন,১৯৯৮ সালে উপজেলা পরিষদ আইন প্রণয়ন করা হয়েছিল, যা কিছু সংশোধনের পরে ২০০৯ সাল থেকে কার্যকর হয়েছে। ২০০০ সালে ‘আমরাই প্রথম জেলা পরিষদ আইন প্রণয়ন করেছি, ২০১৬ সাল থেকে যেটি কার্যকর করা সম্ভব হয়েছে।