আত্মবিশ্বাসই পাকিস্তানের সাফল্যের চাবি-কাঠি : বাবর আজম

272

বার্মিংহাম, ২৭ জুন, ২০১৯ (বাসস) : টুর্নামেন্টের শুরুটা ধীর গতিতে হলেও দারুনভাবে লড়াইয়ে ফিরে এসে পাকিস্তান এখন বিশ্বকাপের সেমিফাইনালের অন্যতম দাবীদার। আর এই সাফল্যের পিছনে নিজেদের ওপর বিশ্বাসই দলের মূল চাবি-কাঠি বলে মনে করেন গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের জয়ের নায়ক বাবব আজম।
২৪ বছর বয়সী এই ব্যাটসম্যানের অপরাজিত ১০১ রানের উপর ভর করে পাকিস্তান এজবাস্টনে গতকাল অপরাজিত নিউজিল্যান্ডকে ৬ উইকেটে পরাজিত করে সেমিফাইনালের লড়াইয়ে ফিরে এসেছে। কোন পাকিস্তানী ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে এটাই বাবরের প্রথম সেঞ্চুরি।
শেষ ওভারে অধিনায়ক সরফরাজ আহমেদের হাত ধরে এসেছে উইনিং রান। অথচ প্রথম পাঁচ ম্যাচের তিনটিতে পরাজয়, একটি জয় ও বৃষ্টির কারণে একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় পাকিস্তানের বিশ্বকাপ স্বপ্ন একেবারেই ফিকে হয়ে আসছিল। কিন্তু রোববার লর্ডসে দক্ষিণ আফ্রিকা ও বুধবার এজবাস্টনে নিউজিল্যান্ডকে পরাজিত করে পাকিস্তানও নিজেদের সেমিফাইনালের দাবীদার করে তুলেছে। আগামী শনিবার তারা পরবর্তী ম্যাচে আফগানিস্তানের মোকাবেলা করবে। যে দলটি এখন পর্যন্ত খেলা সাতটি ম্যাচেই পরাজিত হয়ে টেবিলের তলানিতে রয়েছে। গ্রুপের শেষ ম্যাচে পাকিস্তানের প্রতিপক্ষ বাংলাদেশ, যাদের সাথে সমান ৭ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে সরফরাজ আহমেদের দল।
এই দুই দলের থেকে এক পয়েন্ট পিছিয়ে পরের অবস্থানে রয়েছে শ্রীলংকা। তবে তাদের হাতে একটি ম্যাচ বেশী রয়েছে। সে কারনে এটা অন্তত নিশ্চিত ১৯৯২ বিশ্বকাপ জয়ীদের সামনে এগিয়ে যেতে হলে পরবর্তী দুটি ম্যাচে জয় ছাড়াও অন্য ম্যাচগুলোর ফলাফলের উপর নির্ভর করতে হবে।
১২৪ বলে ১১টি বাউন্ডারির সহায়তায় ক্যারিয়ারের দশম ওয়ানডে সেঞ্চুরি করা ম্যাচ সেরা বাবর বলেন, ‘বিশ্বাসই আমাদের চাবি-কাঠি। আগামী দুটি ম্যাচে জয়ের বিশ্বাস আমাদের আছে। এরপর শুধুই সামনে এগিয়ে যাবার অপেক্ষা।’
বাবর আরো বলেন, টুর্ণামেন্টের শুরুটা ভাল না হলেও নিজেদের ফিরিয়ে আনার ব্যপারে পুরো দলের আত্মবিশ্বাস ছিল। আমরা ম্যাচে জয়ী হইনি ঠিকই, কিন্তু একে অপরের সাথে আলোচনা করেছি। আমরা যে পারবো এই বিশ্বাস সকলের মধ্যেই ছিল। পরবর্তী দুটি ম্যাচের উপরই এখন আমাদের মূল লক্ষ্য।
ইতোমধ্যে একমাত্র দল হিসেবে শেষ চারের টিকিট নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। শীর্ষ চারের বাকি তিনটি স্থানে এখনো আছে নিউজিল্যান্ড, ভারত ও স্বাগতিক ইংল্যান্ড।
বাবর বলেন, গতকাল তার মূল দায়িত্ব ছিল ইনিংসের শেষ পর্যন্ত ব্যাট করা। তবে মোহাম্মদ হাফিজ ও হারিস সোহেলও তার ইনিংস এগিয়ে নিতে সহযোগিতা করেছে।
বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করাই বাবরের মূল লক্ষ্য। ইতোমধ্যেই টি২০ ক্রিকেট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যান হিসেবে নিজেকে শীর্ষস্থানে আসীন করেছেন। কালকের ইনিংসটিকে ওয়ানডে ম্যাচে অন্যতম সেরা ইনিংস হিসেবেই আখ্যা দিয়েছেন বাবর।