২০১৭ সালের আগে নিয়োগ পাওয়া ডেপুটি ও সহকারী এটর্নি জেনারেলদের পদত্যাগের নির্দেশ

225

ঢাকা, ২৭ জুন, ২০১৯ (বাসস) : সুপ্রিমকোর্টে সরকারের আইন কর্মকর্তা হিসেবে দায়িত্বরত ডেপুটি ও সহকারী এটর্নি জেনারেলদের মধ্যে যারা ২০১৭ সালের আগে নিয়োগ পেয়েছেন তাদের পদত্যাগ করতে বলেছেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।
এ বিষয়ে আইনমন্ত্রীর চিঠি পাওয়ার পর আজ বৃহস্পতিবার দুপুরে সুপ্রিমকোর্টে এটর্নি জেনারেল কার্যালয়ের কনফারেন্স রুমে আইন কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। সেখানে তিনি তাদের পদত্যাগ করতে বলেন। ইতোমধ্যে একাধিক ডেপুটি ও সহকারী এটর্নি জেনারেল পদত্যাগপত্র জমা দেয়ার কথা বাসস’কে জানান।
বর্তমানে মোট ৬৭ জন ডেপুটি এটর্নি জেনারেল এবং ১০৬ জন সহকারী এটর্নি জেনারেল দায়িত্ব পালন করছেন। তাদের মধ্যে ৩৩ জন ডেপুটি ও ৫৪ জন সহকারী এটর্নি জেনারেল ২০১৭ সালের আগে নিয়োগ পেয়েছেন বলে এজি অফিস সূত্র জানায়। পদত্যাগপত্র গৃহীত না হওয়া পর্যন্ত তারা দায়িত্ব পালন করে যাবেন বলে এটর্নি জেনারেল জানান।
রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনার জন্য সুপ্রিমকোর্টের ডেপুটি ও সহকারী এটর্নি জেনারেল নিয়োগ দেয় সরকার। রাষ্ট্রপতির অনুমতিক্রমে আইন মন্ত্রণালয় এই নিয়োগ সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করেন। এর আগে আইনমন্ত্রী আনিসুল হক বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক অনুষ্ঠানের পর বুধবার সাংবাদিকদের জানান, ডেপুটি এটর্নি জেনারেল ও সহকারী এটর্নি জেনারেল পদে নতুন করে নিয়োগ দেয়া হবে। এ কারণে ২০১৭ সালের আগে যারা নিয়োগ পেয়েছেন, তাদের পদত্যাগ করতে বলা হয়েছে। এটর্নি জেনারেলকে বিষয়টি চিঠির মাধ্যমে জানানো হয়েছে।