গান্ধী আশ্রমের সচিব ঝর্ণা ধারা চৌধুরীর মৃত্যুবরণ

222

ঢাকা, ২৭ জুন ২০১৯ (বাসস) : ভারতের পদ্মশ্রী পুরস্কারে ভূষিত বাংলাদেশের গান্ধী আশ্রম ট্রাস্টের সচিব ঝর্ণা ধারা চৌধুরী (৮০) মৃত্যুবরণ করেছেন।
আজ বৃহস্পতিবার ভোর ৬টা ৩২ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
গান্ধী আশ্রম ট্রাস্টের পরিচালক রাহা নব কুমার বাসসকে তার মৃত্যুর কথা জানান।
তিনি বলেন, ঝর্ণাধারা চৌধুরী দীর্ঘদিন ধরে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন। গত ১জুন মস্তিষ্কে রক্তক্ষরণ হলে পরদিন তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।
গতকাল বুধবার হাসপাতালেই তার মস্তিস্কে দ্বিতীয়বারের মত রক্তক্ষরণ হলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।
১৯৩৮ সালের ১৫ অক্টোবর লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন ঝর্ণাধারা চৌধুরী। সমাজকর্মী ঝর্ণাধারা চৌধুরী নোয়াখালী জেলার সোনাইমুড়ি উপজেলার ‘গান্ধী আশ্রম’ এর সচিব হিসেবে কর্মরত ছিলেন। তিনি ২০১৩ সালে ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী লাভ করেন এবং বাংলাদেশ সরকার তাকে ২০১৫ সালে একুশে পদক প্রদান করে। এছাড়া তিনি সমাজকর্মের স্বীকৃতি হিসেবে ১৯৯৮ সালে আন্তর্জাতিক‘বাজাজ পুরস্কার’ লাভ করেন।
১৯৫৪ সালে তার বাবা মারা যাওয়ার পর ১৯৫৬ সালে মহাত্মা গান্ধী প্রতিষ্ঠিত অম্বিকা কালিগঙ্গা চ্যারিটেবল ট্রাস্টে (গান্ধী আশ্রম ট্রাস্ট) যোগ দেন। পরবর্তীতে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে আগরতলায় ত্রাণকাজে তিনি সক্রিয়ভাবে অংশ নেন। ১৯৭৯ সালে পুনরায় গান্ধী আশ্রম ট্রাস্টে ফিরে আসেন।
১৯৯০ সালের ১৩ জুন চারু চৌধুরীর মৃত্যুর পর তিনি ট্রাস্টের সচিবের দায়িত্ব পান। তিনি গান্ধীবাদের দীক্ষা পান পরিবার থেকেই।