রাঙ্গামাটিতে রেড ক্রিসেন্টের ছয় দিনব্যাপী প্রাথমিক চিকিৎসা ও উদ্ধার প্রশিক্ষণ চলছে

204

রাঙ্গামাটি, ২৬ জুন, ২০১৯ (বাসস): জেলার রাজস্থলী ও নানিয়ারচর উপজেলা যুব রেডক্রিসেন্ট দলের ছয় দিনব্যাপী প্রাথমিক চিকিৎসা, সন্ধান ও উদ্ধার প্রশিক্ষণ শুরু হয়েছে।সোমবার থেকে শুরু হওয়া এ প্রশিক্ষণের আজ বৃধবার তৃতীয় দিন চলছে।
আন্তর্জাতিক রেডক্রস কমিটির সহযোগিতায় এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ এবং রাঙ্গামাটি রেডক্রিসেন্ট ইউনিটের আয়োজনে স্থানীয় জেলা ক্রীড়া সংস্থার সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণ চলছে।
প্রশিক্ষণে নানিয়ারচর উপজেলা ১৫ জন ও রাজস্থলী উপজেলার ১৫ জন এবং সদর উপজেলার ২জন সহ মোট ৩২ যুব রেডক্রিসেন্ট সদস্য অংশগ্রহণ করছেন।
এই প্রশিক্ষণে প্রথমঅংশে রয়েছে আন্তর্জাতিক রেডক্রস ও রেডক্রিসেন্ট আন্দোলন, মূলনীতি ও কার্যক্রম ইত্যাদি, প্রাথমিক চিকিৎসার প্রাথমিক ধারণা, শ্বাস প্রশ্বাসে বাঁধা বা চোকিং, ফুসফুস ও হৃৎপিন্ডের পুনঃসঞ্চালন প্রক্রিয়া, শক ও তার প্রতিকার, রক্তপাত ও তার ব্যবস্থাপনা, পোড়া ও তার ব্যবস্থার ক্ষত ও ক্ষতের পরিচর্যা, হাড় ভাঙ্গা ও অনড়করণ, ফিট, মুর্চ্ছা যাওয়া ও জ্ঞান হাড়ানো, বিষক্রিয়া, কামড়, আহত বা অসুস্থ ব্যক্তি পরিবহন।
প্রশিক্ষণের দ্বিতীয়অংশে সন্ধান ও উদ্ধার বিষয়ক প্রাথমিক ধারণা, জরুরি উদ্ধারের পদ্ধতিসমূহ, পাহাড় ধ্বসের ক্ষেত্রে জরুরিভাবে উদ্ধারের পদ্ধতিসমূহ, মৃতদেহ ব্যবস্থাপনা, রশি, প্রকারভেদ, নামকরণ, ব্যবহার, গুরুত্ব ও যতœ, গিড়ো, ষ্ট্রেচার, মই, অগ্নিকান্ডজনিত দুর্ঘটনা ও করণীয়, আগুন নিভানোর কৌশলসমূহ, ল্যাসিং, পানি থেকে উদ্ধারের কৌশলসমূহ, দুর্ঘটনা পরবর্তী মনস্তাত্বিক সহযোগিতা, গণহতাহত ব্যবস্থাপন প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।
এরআগে, গত সোমবার রাঙ্গামাটি রেডক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারি মাহফুজুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শহীদুজ্জামান মহসীন।