বাসস দেশ-৬ : ২০২২ সালের জুনের মধ্যে কেমিক্যাল কারখানা স্থানান্তর করা হবে: ত্রাণ প্রতিমন্ত্রী

154

বাসস দেশ-৬
ত্রাণ প্রতিমন্ত্রী-বৈঠক
২০২২ সালের জুনের মধ্যে কেমিক্যাল কারখানা স্থানান্তর করা হবে: ত্রাণ প্রতিমন্ত্রী
ঢাকা, ২৬ জুন, ২০১৯ (বাসস): ২০২২ সালের জুন মাসের মধ্যে পুরান ঢাকার সকল কেমিক্যাল কারখানা ধলেশ্বরী নদীর তীরে মুন্সিগঞ্জের সিরাজদিখানে স্থানান্তর করা হবে।
আজ বুধবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে সভা কক্ষে এক বৈঠক শেষে এ কথা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।
পুরান ঢাকার চুড়িহাট্টা এবং বনানীতে সংঘটিত অগ্নিকান্ডের তদন্ত প্রতিবেদন নিয়ে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির এই সভা অনুষ্ঠিত হয়।
এনামুর রহমান বলেন, ‘এছাড়া ২০২০ সালের জুনের মধ্যে কেমিক্যাল গুদামগুলো কদমতলী এবং টঙ্গীতে স্থানান্তর এবং ২০২২ সালের জুনের মধ্যে কেমিক্যাল কারখানা ধলেশ্বরী নদীর তীরে সিরাজদিখানে সরিয়ে নেওয়া হবে।’
তিনি বলেন, সকলের দাবি ছিল কেমিক্যাল কারখানাগুলো ঢাকা শহরের আবাসিক এলাকা থেকে বাইরে স্থানান্তর করা, কেমিক্যাল গোডাউন স্থানান্তর করা। আমরা শিল্প মন্ত্রণালয়ের প্রতিবেদন থেকে জানতে পেরেছি, সিরাজদিখান উপজেলায় ৩১০ একর জমি বরাদ্দ দেওয়া হয়েছে। সেখানে এক হাজার ৭০০ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে। ২ হাজার ১৫৪টি প্লট দেওয়া হবে, যেটা ২০২২ সালের জুনের মধ্যে শেষ হবে।
প্রতিমন্ত্রী বলেন, সব কেমিক্যাল কারখানার মালিকরা সেখানে স্থানান্তর হবেন। পুরোনো ঢাকায় আমাদের এতদিনে সরকারের যে প্রতিশ্রুতি ছিল, নিমতলীর ঘটনার পর থেকে সেটা আমরা বাস্তবায়িত করছি।
সভায় দুর্যোগ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামালসহ ২২টি মন্ত্রণালয়, বিভাগ এবং দপ্তরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বাসস/বিকেডি/১৫২৭/এমএবি