বাসস দেশ-৬ : অরফানেজ ট্রাস্ট মামলার আপিল শুনানির জন্য ২৪ জুন ‘মেনশন’ করা হবে

138

বাসস দেশ-৬
দুদক-খালেদা-আপিল
অরফানেজ ট্রাস্ট মামলার আপিল শুনানির জন্য ২৪ জুন ‘মেনশন’ করা হবে
ঢাকা, ১৮ জুন. ২০১৮ (বাসস) : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের দন্ডপ্রাাপ্ত বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিষয়ে আপিল শুনানির জন্য দিন ধার্যে ২৪ জুন হাইকোর্ট বেঞ্চে ‘মেনশন’ করা হবে।
দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান আজ বাসসকে এ কথা বলেন।
তিনি বলেন, দুদক আপিল শুনানির জন্য প্রস্তুত রয়েছে। ছুটি শেষে ২৪ জুন সুপ্রিমকোর্ট খুলবে। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারিক আদালতের দেয়া রায় বিষয়ে আনা আপিল শুনানির জন্য ওইদিনই দিন ধার্যে আবেদন পেশ করা হবে। এ আপিল শুনানির জন্য আপিল বিভাগের নির্দেশনা রয়েছে। নির্দেশনা অনুযায়ি সংশ্লিষ্ট বেঞ্চে শুনানির জন্য মেনশন করা হবে।
তিনি বলেন, ৩১ জুলাইয়ের মধ্যে এ আপিল নিষ্পত্তি করতে উচ্চতর আদালতের আদেশ রয়েছে।
তিনি বলেন, এ মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া চার মাসের জামিন বহাল রেখে আপিল বিভাগ ১৬ মে রায় দেয়। রায়ে ৩১ জুলাইয়ের মধ্যে পাঁচ বছরের দন্ডের বিরুদ্ধে হাইকোর্টে আনা খালেদা জিয়ার আপিল নিষ্পত্তি করতে বলা হয়েছে।
দুদক আইনজীবী বলেন, শুধু খালেদা জিয়ার আপিলই নয়, অপর দন্ডপ্রাপ্ত দুই আসামির আপিল এবং খালেদা জিয়া সাজা বৃদ্ধিতে দুদকের করা আবেদনে জারিকৃত রুলের ওপরও শুনানি একসঙ্গে হবে।
তিনি বলেন, এ মামলায় নিম্ন আদালতের দেয়া পাঁচ বছরের সাজার বিরুদ্ধে খালেদা জিয়া যে আপিল করেছেন সে আপিল বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছে আপিল বিভাগ।
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি বেগম খালেদা জিয়ার পাঁচ বছর কারাদন্ড হয়। একইসঙ্গে খালেদা জিয়ার পুত্র ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অপর পাঁচ আসামিকে ১০ বছর করে দন্ড দেয়া হয়।
রায় ঘোষণার দিন থেকেই রাজধানীর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে বন্দি থেকে সাজা ভোগ করছেন খালেদা জিয়া। বিচারিক আদালতের রায়ের সার্টিফাইড কপি পাওয়ার পর হাইকোর্টে আপিল করেন এ মামলায় কারাবন্দি আসামিরা।
বাসস/এএসজি/ডিএ/১৬১৫/কেকে