বাসস দেশ-৩২ : ভূমিকম্প মোকাবিলায় সুষ্ঠু পরিকল্পনা প্রণয়নে সরকার কাজ করছে : ত্রাণ প্রতিমন্ত্রী

307

বাসস দেশ-৩২
ত্রাণ প্রতিমন্ত্রী-কর্মশালা
ভূমিকম্প মোকাবিলায় সুষ্ঠু পরিকল্পনা প্রণয়নে সরকার কাজ করছে : ত্রাণ প্রতিমন্ত্রী
ঢাকা, ২৫ জুন, ২০১৯ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেছেন, ভূমিকম্প মোকাবিলায় সুষ্ঠু পরিকল্পনা প্রণয়নে সরকার কাজ করছে।
আজ ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত ‘ভূমিকম্প ঝুঁকি ব্যবস্থাপনা’ শীর্ষক জাতীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউএনডিপি’র স্থানীয় প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আবু সৈয়দ মোহাম্মদ হাশিম।
অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। কর্মশালায় সরকারি ও বেসরকারি সংস্থার উচ্চ পর্যায়ের প্রায় ২শ’ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।
প্রতিমন্ত্রী এনামুর রহমান আরো বলেন, ভূমিকম্পের ক্ষয়ক্ষতি মোকাবিলায় সব সংস্থার সমন্বিত উদ্যোগ ও প্রস্তুতি গ্রহণ অত্যন্ত জরুরি। নিয়মিত মহড়ার মাধ্যমেও মানুষকে সচেতন করার পদক্ষেপ গ্রহণ করতে হবে। নিকট অতীতে বাংলাদেশ বড় ধরনের ভূমিকম্প মোকাবিলা করেনি। তাই ভূমিকম্প মোকাবিলায় করণীয় সম্পর্কে সম্যক ধারণা ও সচেতনতা প্রয়োজন।
প্রতিমন্ত্রী বলেন, ভূমিকম্প পরবর্তী দুর্যোগ মোকাবিলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে উদ্ধার সরঞ্জামাদি প্রদান এবং আরো আধুনিক যন্ত্রপাতি ক্রয়ের উদ্যোগ নেয়া হয়েছে। ভবিষ্যতে ভূমিকম্প মোকাবিলার প্রস্তুতিতে ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণ, দুর্বল ভবনগুলোকে রক্ষণাবেক্ষণ এবং নতুন ভবন নির্মাণে অবশ্যই বিল্ডিং কোড অনুসরণ করার পদক্ষেপ নেয়া হবে।
বাসস/তবি/এমএআর/১৯৫৫/শআ