জাপান-ইকুয়েডরের ড্রয়ে কোপার কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ে

354

রিও ডি জেনিরো, ২৫ জুন ২০১৯ (বাসস) : সোমবার মাঠে না নামলেও জাপান ও ইকুয়েডরের মধ্যকার গ্রুপ-সি’র শেষ ম্যাচটি ড্র হওয়ায় শেষ দল হিসেবে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে প্যারাগুয়ে। বেলো হরিজন্টেতে কাল জাপান ও ইকুয়েডরের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।
এর আগে দিনের শুরুতে বর্তমান চ্যাম্পিয়ন চিলিকে ১-০ গোলে পরাজিত করে গ্রুপ-সি’র শীর্ষ দল হিসেবে শেষ আট নিশ্চিত করেছে উরুগুয়ে। এই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে চিলিও পৌঁছে গেছে নক আউট পর্বে। রিও ডি জেনিরোর ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে ম্যাচ শেষের আট মিনিট আগে তারকা স্ট্রাইকার এডিনসন কাভানির গোলে উরুগুয়ের জয় নিশ্চিত হয়।
টুর্নামেন্টের ফরম্যাট অনুযায়ী তিন গ্রুপের শীর্ষ ছয় দল ছাড়াও দুই গ্রুপ থেকে তৃতীয় স্থানে থাকা সেরা দুটি দল নিয়ে কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবার কথা ছিল। সেই লক্ষ্যে সেরা তৃতীয় দল হিসেবে জাপান ও ইকুয়েডর দুই দলেরই সমান সম্ভাবনা ছিল। নক আউট পর্বে যাবার লক্ষ্যে সে কারনেই উভয় দলের সামনে জয়ের বিকল্প ছিলনা। কিন্তু শেষ পর্যন্ত ম্যাচটি ড্র হওয়ায় দুটি দলই টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে। তিন ম্যাচে এশিয়ান জায়ান্ট জাপান দুটিতে ড্র করে ২ পয়েন্ট নিয়ে গ্রুপ-সি’র তৃতীয় দল হিসেবে বিদায় নিয়েছে। অন্যদিকে আগের দুটি ম্যাচে পরাজিত হওয়ায় ইকুয়েডরের সংগ্রহে ছিল মাত্র এক পয়েন্ট।
তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে ব্রাজিল ও ভেনেজুয়েলার পর গ্রুপ-এ’র তৃতীয় দল হিসেবে পেরু শেষ আট নিশ্চিত করায় প্যারাগুয়ের সামনে জাপান ও ইকুয়েডরের ফলাফল গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। ম্যাচের ১৫ মিনিটে মেয়া নাকাজিমা জাপানকে এগিয়ে দেন। গোলটি অবশ্য ভিএআর’র মাধ্যমে যাচাই করে নিশ্চিত করা হয়েছিল। কিন্তু ৩৫ মিনিটে এ্যাঙ্গেল মেনার গোলে ম্যাচে সমতা ফেরায় ইকুয়েডর। জাপানের বদলী খেলোয়াড় ডেইজেন মায়েডা ম্যাচের শেষের দিকে প্রায় গোল পেয়েই গিয়েছিলেন। কিন্তু ইকুয়েডরের গোলরক্ষক আলেক্সান্দার ডোমিনগুয়েজ অসাধারণ দক্ষতায় তা রুখে দেন। স্টপেজ টাইমে টিনএজ সেনসেশন টাকেফুসা কুবো বল জালে জড়ালেও ভিএরআর প্রযুক্তিতে অফসাইডের কারনে তা বাতিল ঘোষনা করা হয়।
রিওতে শুধুমাত্র ড্র করতে পারলেই চিলির গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত হতো। এর মাধ্যমে তারা শেষ আটে কলম্বিয়াকে এড়াতে পারতো। কিন্তু বদলী খেলোয়াড় জোনাথন রড্রিগুয়েজের ক্রস থেকে কাভানি ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেন।
কোয়ার্টার ফাইনালের লাইন-আপ :
২৭ জুন : ব্রাজিল বনাম প্যারাগুয়ে, পোর্তো আলেগ্রে
২৮ জুন : ভেনেজুয়েলা বনাম আর্জেন্টিনা, রিও ডি জেনিরো
২৮ জুন : কলম্বিয়া বনাম চিলি, সাও পাওলো
২৯ জুন : উরুগুয়ে বনাম পেরু, সালভাদোর।