বাজিস-১৩ : রাঙ্গামাটির তিন উপজেলায় লঞ্চ চলাচল শুরু

189

বাজিস-১৩
রাঙ্গামাটি-লঞ্চ চলাচল
রাঙ্গামাটির তিন উপজেলায় লঞ্চ চলাচল শুরু
রাঙ্গামাটি, ২৪ জুন, ২০১৯ (বাসস) : জেলার বরকল, জুরাইছড়ি ও লংগদু উপজেলার সাথে সদরের লঞ্চ চলাচল প্রায় আড়াইমাস পর আবার শুরু হয়েছে। তবে কাপ্তাই হ্রদে পানি না থাকায় নানিয়ারচর ও বাঘাইছড়ি-এই দুই উপজেলায় এখনো লঞ্চ সার্ভিস চালু করা সম্ভব হয়নি বলে মালিক সমিতির পক্ষ থেকে আজ সোমবার জানানো হয়েছে।
জেলা নৌ- পরিবহন লঞ্চ মালিক সমিতি সূত্রে জানা গেছে, তীব্র তাপদাহে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে অস্বাভাবিকভাবে পানি কমে যাওয়ায় নাব্যতা হ্রাস পাওয়ায় বরকল, জুরাইছড়ি, লংগদু, নানিয়ারচর ও বাঘাইছড়ি-এই পাঁচ উপজেলায় গত আড়াই মাস ধরে লঞ্চ চলাচল রাখা হয়েছিল। তবে শনিবার থেকে বরকল, জুরাইছড়ি ও লংগদু উপজেলা সদরে মালিক সমিতির লঞ্চ চলাচল শুরু হয়েছে।
অন্যদিকে, কাপ্তাই হ্রদে পানি সংকটের কারণে নানিয়ারচর ও বাঘাইছড়ি উপজেলায় এখনো লঞ্চ সার্ভিস চালু করা সম্ভব হয়নি বলে মালিক সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে।
রাঙ্গামাটি নৌ-পরিবহন মালিক সমিতির সভাপতি মো. মঈনুদ্দিন সেলিম জানান, গত আড়াইমাস ধরে মালিক সমিতির লঞ্চ চলাচল করতে না পারায় চরম দুর্ভোগ পোহাতে হয়েছে জেলার কয়েকটি উপজেলার মানুষদের।
তিনি বলেন, ‘বৃষ্টি হয়ে কাপ্তাই হ্রদে পানি কিছুটা বেড়েছে তাই মালিক সমিতি বরকল, জুরাইছড়ি ও লংগদু উপজেলা সদরে লঞ্চ সার্ভিস চালু করেছে।’
মঈনুদ্দিন সেলিম আরো জানান, হ্রদে পরিপূর্ণ পানি হওয়ার পরে জেলা সদর থেকে বরকল ও ছোট হরিনা বাজার পর্যন্ত বিকেলের লোকাল সার্ভিসটি বিরতিহীন করা হবে। জেলা সদর থেকে সুভলং, বরকল, ভুষনছড়া ও সরাসরি ছোটহরিনা বাজার ঘাটে ভিড়বে। মাঝ পথে আর অন্যকোন ঘাটে লঞ্চ ভিড়বে না।
তিনি জানান, বরকল উপজেলার সীমান্তবর্তী এলাকার মানুষদের যাতায়াতের সুবিধার্থে লোকাল থেকে বিরতিহীন সার্ভিস চালু করা হবে।
বাসস/সংবাদদাতা/১৮৫০/-এমকে