বাসস দেশ-৮ : বিএসএমএমইউ ৭১৭ শিশুকে ক্লাবফুট চিকিৎসার অন্তর্ভুক্ত করেছে

136

বাসস দেশ-৮
ক্লাবফুট-দিবস
বিএসএমএমইউ ৭১৭ শিশুকে ক্লাবফুট চিকিৎসার অন্তর্ভুক্ত করেছে
ঢাকা, ২৪ জুন, ২০১৯ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ব¦বিদ্যালয় (বিএসএমএমইউ) ৭১৭
শিশুর ১১০৫ টি ক্লাবফুট (মুগুর পা) চিকিৎসার অওয়াতা ভুক্ত করেছে।
আজ সোমবার বিশ্ব ক্লাবফুট দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আয়োজিত র‌্যালি শেষে সংক্ষিপ্ত সমাবেশে এ কথা জানানো হয়।
দ্যা গ্লনেকো ফাউন্ডশেন পরচিালতি ‘ওয়াক ফর লাইফ’ প্রকল্পের উদ্যোগে ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ-ইঝগগট)-এর সহযোগিতায় এই দিবসটি উদযাপিত হয়।
অনুষ্ঠানে জানানো হয়, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত (১ জুন ২০১৯) সমগ্র বাংলাদেশে ২৪ হাজার ৪০০ ক্লাবফুট-শিশুকে ‘ওয়াক ফর লাইফ’ প্রকল্পটি তাদের ক্লিনিকে চিকিৎসার আওতাভুক্ত করেছে এবং শুধু বিএসএমএমইউ ২০১০ সাল থেকে এ পর্যন্ত ৭১৭ জন শিশুর ১১০৫টি ক্লাবফুট (মুগুর পা) চিকিৎসার আওতাভুক্ত করেছে।
র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া।
এছাড়াও অনুষ্ঠানে দ্যা গ্লেনকো ফাউন্ডেশনের চেয়ারম্যান কলিন ক্যাম্পবেল ম্যাকফারলেন, বিএসএমএমইউ-এর উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মুহম্মদ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মুহাম্মদ আতিকুর রহমান, দ্যা গ্লনেকো ফাউন্ডশেন ও “ওয়াক ফর লাইফ”-এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ রাজিয়া সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।
দিবসটি উপলক্ষে চিকিৎসাধীন ক্লাবফুট শিশু ও তাদের অভিভাবকদের নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের সামনে বটতলা থেকে সকাল সাড়ে ৯ টায় একটি সচেতনতামূলক বিশেষ র‌্যালি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে ডি ব্লকে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।
অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া বলেন, ক্লাবফুট বা বাঁকানো পা চিকিৎসায় সম্পূর্ণ ভালো হয়। বাঁকানো পায়ের চিকিৎসা করানো হলে শিশুরা সুস্থ ও সুন্দর জীবন-যাপন করতে পারে।
বাসস/সবি/বিকেডি/১৭২৫/কেএমকে