বাসস দেশ-২৬ : রাজউকের সেবা সপ্তাহ শুরু

185

বাসস দেশ-২৬
রাজউক-সেবা সপ্তাহ
রাজউকের সেবা সপ্তাহ শুরু
ঢাকা, ২৩ জুন ২০১৯ (বাসস) : রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পাঁচ দিনব্যাপী ‘রাজউক সেবা সপ্তাহ’ শুরু হয়েছে। চলবে ২৭ জুন পর্যন্ত।
রোববার রাজউকের প্রধান কার্যালয়ে সংস্থার ভারপ্রাপ্ত চেয়ারম্যান আমজাদ হোসেনের সভাপতিত্বে গৃহায়ণ ও গণপূর্ত সচিব শহীদ উল্লা খন্দকার এর উদ্বোধন করেন।
পূর্ত সচিব বলেন, সেবা প্রত্যাশীদের দ্রুত ও সহজে সেবা দেওয়ার লক্ষ্যে রাজউকের সেবা সহজীকরণে এ কার্যক্রমের কিছু ধাপ কমানো হয়েছে। ফলে সেবাগ্রহীতাদের বিভিন্ন দপ্তরে গিয়ে আর প্রতিকূলতার সম্মুখীন হতে হবে না। এটি রাজউকের জন্য একটি যুগান্তকারী পদক্ষেপ।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে রাজউক নিরলসভাবে কাজ করে যাচ্ছে। অনলাইনে ভূমি ব্যবহার ছাড়পত্র ও নির্মাণ অনুমোদনপত্র প্রদান শতভাগ চালু করা হয়েছে। ধীরে ধীরে রাজউকের সকল সেবা অনলাইনে প্রদান করা হবে।
পূর্ত সচিব বলেন, ভবন নির্মাণ শেষ হলে রাজউক থেকে বসবাস ব্যবহার ছাড়পত্র নিতে হবে নইলে ইউটিলিটি সার্ভিস পাওয়া যাবে না। উন্নত দেশগুলোতে কোন আইন অমান্য করলে জরিমানা এত বেশি যে সেসব দেশের নাগরিকরা আইন অমান্য করেন না।
রাজউককেও এ ব্যাপারে কঠোর হতে হবে বলে উল্লেখ করেন তিনি ।
শহীদ উল্লা খন্দকার বলেন, রাজউককে নজরদারি বাড়াতে হবে। কোন ভবন নকশা অনুযায়ী নির্মিত হচ্ছে কিনা প্রয়োজনে তার প্রতিটি ইঞ্চি মেপে দেখতে হবে। এজন্য সবাইকে যার যার অবস্থান থেকে দায়িত্বের সাথে কাজ করতে হবে।
তিনি বলেন, দেশের অধিকাংশ নাগরিকেরই আকাক্সক্ষা থাকে রাজধানীতে একটি আবাসনের ব্যবস্থা। যে কয়টি সংস্থা আবাসন ব্যবস্থায় কাজ করছে,তার মধ্যে রাজউকের কাছেই মানুষের আকাক্সক্ষা অনেক বেশি। এই বিশাল সংখ্যক নাগরিকের আবাসন ব্যবস্থা করা তাই একটি বড় চ্যালেঞ্জ।
অনুষ্ঠানে অনলাইনে আবেদন করেছেন এমন আবেদনকারীদের ভূমি ব্যবহার ছাড়পত্র, নির্মাণ অনুমোদনপত্র, নামজারিপত্র ও রাজউক উত্তরা এপার্টমেন্ট প্রকল্পের ফ্ল্যাট বরাদ্দকারীদের ফ্ল্যাটের চাবি হস্তান্তর করা হয়।
বাসস/তবি/এসএস/১৯৩৫/কেএমআর