নানা কর্মসূচির মধ্যদিয়ে সারাদেশে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

273

ঢাকা, ২৩ জুন, ২০১৯ (বাসস) : দেশের বিভিন্ন জেলায় আজ রোববার নানা কর্মসূচির মধ্যদিয়ে দেশের প্রাচীনতম রাজনৈতিকদল বাংলাদেশ আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে।
বাসস’র দিনাজপুর সংবাদদাতা জানান, বাংলাদেশ আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দলের দিনাজপুর জেলা শাখার উদ্যোগে আজ ভোরে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ১০টায় বর্ণাঢ্য বিশাল আনন্দ শোভাযাত্রা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পন করা হয়।
সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাডঃ আব্দুল লতিফ এবং সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী।
বিকেলে বাসুনিয়াপট্টিস্থ দলীয় কার্যালয়ে আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। জেলার ১৩টি উপজেলায় অনুরূপ কর্মসূচী পালিত হয়েছে।
কুমিল্লা সংবাদদাতা জানান, বাংলাদেশ আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে পৃথকভাবে বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, র‌্যালী ও আলোচনা সভা।
দলীয় কার্যালয়ের মধ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক রেলপথমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো মজিবুল হক এমপি। পরে দলীয় কার্যালয় হতে এক বর্নাঢ্য র‌্যালী বের করা হয়।
গাজীপুর সংবাদদাতা জানান, কেককাটা, মোনাজাত ও জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গাজীপুর মহানগর আওয়ামী লীগের উদ্যোগে রাত ১২টা একমিনিটে কেক কেটে কর্মসূচির উদ্বোধন করা হয়। দলীয় কার্যালয় প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি এড. আজমত উল্লা খান এবং সাধারণ সম্পাদক ও গাজীপুর সিটি করপোরেশনের মেয়র এড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম।
এছাড়াও জেলার কালীগঞ্জ, কাপাসিয়া, শ্রীপুর ও টঙ্গীতেও ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।
জয়পুরহাট সংবাদদাতা জানান, আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দলীয় কার্যালয়ে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প্যমাল্য অর্পণ করা হয়। এসময় বঙ্গবন্ধুর পরিবারের সদস্যসহ শহীদদের রুহের মাগফেরাত কামনা করে ১ মিনিট নিরবতা পালন ও বিশেষ মোনাজাত করা হয়।
পরে, জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. সামছুল আলম দুদু এমপির সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম সোলায়মান আলী, জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেট প্রমুখ।
কুড়িগ্রাম সংবাদদাতা জানান, আওয়ামীলীগের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আজ সকালে শহরের ঘোষপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পণ, র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করে।
এসময় বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান মো. জাফর আলী, যুগ্ম সম্পাদক এড. আব্রাহাম লিংকন প্রমুখ।

মাগুরা সংবাদদাতা জানান, আওয়ামীলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শহরের নোমানী ময়দানে মাগুরা জেলা আওয়ামীলীগ সমাবেশ করেছে। জেলা আওয়ামী লীগের সভাপতি তানজেল হোসেন খানের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। বক্তব্য রাখেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড.বীরেন শিকদার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুন্ডু প্রমুখ।
নওগাঁ সংবাদদাতা জানান, বাংলাদেশ আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে জেলা আওয়ামীলীগের উদ্যোগে রবিবার সকাল সাড়ে ১০টায় দলীয় কার্যালয়ের সামনে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামীলীগের সভাপতি মো. আব্দুল মালেক এবং খাদ্যমন্ত্রী ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাধন চন্দ্র মজুমদার। এরআগে দলীয় কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়।
পরে, জেলা আওয়ামীলীগের সভাপতি মো. আব্দুল মালেকের সভাপতিত্বে আলোচনসভায় বক্তব্য রাখেন খাদ্যমন্ত্রী ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সাধন চন্দ্র মজুমদার এবং নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজামউদ্দিন জলিল জন প্রমুখ। পরে আওয়ামীলীগ অফিস চত্বর থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের করা হয়।
নড়াইল সংবাদদাতা জানান, বাংলাদেশ আওয়ামীলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেলা আওয়ামীলীগের আয়োজনে শহরের পুরাতন বাসটার্মিনালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, কেককাটা, আলোচনাসভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়।
জেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাড. সুভাষ চন্দ্র বোসের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজামউদ্দিন খান নিলুসহ দলীয় নেতৃবৃন্দ।
নীলফামারী সংবাদদাতা জানান, আওয়ামী লীগের ৭০তম প্রতষ্ঠিাবার্ষিকী উপলক্ষ্যে আজ রবিবার বেলা ১১টায় জেলা আওয়ামী লীগের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে একটি শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
পরে দলীয় কার্যালয়ের সামনে জেলা আওয়ামী লীগ সভাপতি দেওয়ান কামাল আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক মমতাজুল হক সহ দলীয় নেতৃবৃন্দ।
পীরগঞ্জ (রংপুর) সংবাদদাতা জানান, বাংলাদেশ আওয়ামী লীগের ৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আজ রোববার সুর্যদোয়ের সাথে সাথে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিবসের কর্মসূচীর সূচনা হয়।পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। দুপুরে একটি বণার্ঢ্য শোভাযাত্রা উপজেলা সদরের প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ করে।
বিকেলে, সরকারি শাহ আব্দুর রউফ কলেজ মাঠে উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাড. আলহাজ¦ আজিজুর রহমান সরকার রাঙ্গার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীমের সঞ্চালনায় এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। পরে উপস্থিত নেতাকর্মি ও জনগনের মাঝে খাবার বিতরণ করা হয়।
শরীয়তপুর সংবাদদাতা জানান, র‌্যালি, কেককাটা ও আলোচনাসভার মধ্যদিয়ে জেলায় আওয়ামীলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।
রোববার সকাল ১১ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।র‌্যালি শেষে কেককেটে উপস্থিত সকলকে মিষ্টি মুখ করানো হয়। পরে জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আব্দুর রব মুন্সীর সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য ও আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ইকবাল হোসেন অপু। এসময় জেলা, উপজেলা, ইউনিয়ন আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ সহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।
টাঙ্গাইল সংবাদদাতা জানান, আওয়ামী লীগের ৭০বছর পূর্তি উপলক্ষে রোববার সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে দোয়া মাহফিল ও জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়েছে। সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন টাঙ্গাইল সদর আসনে সংসদ সদস্য ছানোয়ার হোসেন, টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরণসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।
এছাড়াও বিকালে শহীদ মিনার চত্ত্বর থেকে এক বিজয়র‌্যালী বের করা হয় এবং পরে ৭০ পাউন্ডের কেক কাটা হয়।
পাবনা সংবাদদাতা জানান, বাংলাদেশ আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রোববার সকালে দলীয় কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পন, পতাকা উত্তোলন, র‌্যালী, আলোচনাসভা, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান সহ নানা কর্মসুচী পালন করা হয়।
পাবনা পৌর আওয়ামী লীগের সভাপতি এ্যাড. তসলিম হাসান সুমন-এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাজাহান মামুন-এর পরিচালনায় আলোচনাসভায় বক্তব্য রাখেন- পাবনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লালসহ দলীয় নেতৃবৃন্দ।
লক্ষ্মীপুর সংবাদদাতা জানান, বাংলাদেশ আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রোববার বিকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে কেক কাটেন দলীয় নেতাকর্মীরা। পরে লক্ষ্মীপুর সদর ও পৌর ইউনিটের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বিজন বিহারী ঘোষের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক নুরউদ্দিন চৌধুরী নয়ন প্রমুখ। এরআগে জেলা আওয়ামী লীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য র‌্যালি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।