বাসস দেশ-২১ : ৮২৭ কোটি টাকা ব্যয়ে ‘আমিনবাজার ল্যান্ডফিল সম্প্রসারণ ও আধুনিকীকরণ’ প্রকল্প গ্রহণ

208

বাসস দেশ-২১
স্থানীয় সরকার মন্ত্রী-সভা
৮২৭ কোটি টাকা ব্যয়ে ‘আমিনবাজার ল্যান্ডফিল সম্প্রসারণ ও আধুনিকীকরণ’ প্রকল্প গ্রহণ
ঢাকা, ২৩ জুন, ২০১৯ (বাসস) : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতায় পরিবেশ বান্ধব ও মানসম্মত বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে রাজধানীতে প্রায় ৮২৭ কোটি টাকা ব্যয়ে ‘আমিনবাজার ল্যান্ডফিল সম্প্রসারণ ও আধুনিকীকরণ’ প্রকল্প গ্রহণ করা হয়েছে।
সম্পূর্ণ সরকারি অর্থায়নে তিন বছরে এ প্রকল্প বাস্তবায়িত হবে।
প্রকল্পের আওতায় ৬৮ হাজার ২০০ বর্গমিটার জমিতে দৈনিক পাঁচশ’ টন ধারণ ক্ষমতা সম্পন্ন তিনটি প্ল্যান্ট বরাদ্দ রাখা হয়েছে। যার মাধ্যমে বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন করা হবে। এছাড়া ১৩ হাজার ৬০০ বর্গমিটার জমিতে মেডিকেল বর্জ্য ও ১৬ হাজার বর্গমিটার জমিতে বর্জ্য রিসাইকেল ফ্যাসিলিটিজ স্থাপনের জন্য বরাদ্দ রাখা হয়েছে।
আজ রোববার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) আওতাধীন ‘আমিনবাজার ল্যান্ডফিল সম্প্রসারণ ও আধুনিকীকরণ’ প্রকল্পের পর্যালোচনা সভায় এসব তথ্য জানানো হয়।
সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম ।
স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদসহ মন্ত্রণালয় ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তৃতায় তাজুল ইসলাম বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকীকরণের মাধ্যমে ভূমির উপর চাপ কমানোর ওপর গুরুত্ব আরোপ করেন।
তিনি বলেন, পরিবেশ বান্ধব ও মান-সম্মত উপায়ে বর্জ্য ব্যবস্থাপনার কাজ করতে হবে।
এলজিআরডি মন্ত্রী বলেন, শুধু ইনসিনারেশন চালু হলে এক বছরের ধারণক্ষমতা সম্পন্ন ল্যান্ডফিলের লাইফ ৩ গুণ বৃদ্ধি করা যাবে।
আমিনবাজারে বিদ্যমান ল্যান্ডফিলের ধারণ ক্ষমতা অনুযায়ি আর ২ বছর পর্যন্ত বর্জ্য ফেলা সম্ভব উল্লেখ করে তিনি বলেন, এজন্যই নতুন ল্যান্ডফিল নির্মাণ, ইনসিনারেশন প্ল্যান্ট বসানো, রিসোর্স রিকভারীর জন্য অবকাঠামোর সুযোগ স্থাপন, মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা ও কম্পোস্ট প্ল্যান্ট স্থাপনের মাধ্যমে ‘আমিনবাজার ল্যান্ডফিল সম্প্রসারণ ও আধুনিকীকরণ’ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।
বাসস/সবি/জেডআরএম/১৮০৫/এএএ