নৌপরিবহন মন্ত্রণালয়ের সাথে দপ্তর ও সংস্থার বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর

209

ঢাকা, ২৩ জুন, ২০১৯ (বাসস) : নৌপরিবহন মন্ত্রণালয়ের ১০টি দপ্তর ও সংস্থার সাথে মন্ত্রণালয়ের ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষরিত হয়েছে।
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি’র উপস্থিতিতে আজ সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এই কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়।
প্রতিমন্ত্রী এসময় মেধা ও শ্রম দিয়ে চুক্তি বাস্তবায়নে সকলকে সচেষ্ট হওয়ার আহ্বান জানান।
অনুষ্ঠানে জানানো হয়েছে, নৌপরিবহন মন্ত্রণালয় ২০১৭-১৮ অর্থবছরে লক্ষ্যমাত্রা ১০০-এর মধ্যে ৯৫ দশমিক ৩৪ এবং ২০১৮-১৯ অর্থবছরে লক্ষ্যমাত্রা ১০০-এর মধ্যে মার্চ পর্যন্ত ৮৫ ভাগ অর্জন করেছে।
নৌপরিবহন সচিব মো. আবদুস সামাদের সাথে মন্ত্রণালয়ের ১০টি দপ্তর ও সংস্থার সাথে চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
নৌপরিবহন সচিবের সাথে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ, মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও অর্থ) বেগম ইয়াসমিন আফসানা, পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর জাহাঙ্গীর আলম, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর এম মাহবুব উল ইসলাম, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) চেয়ারম্যান প্রণয় কান্তি বিশ্বাস, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক কমডোর ইয়াহইয়া সৈয়দ, বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ডেন্ট সাজিদ হোসেন এবং ন্যাশনাল মেরিটাইম ইনসটিটিউটের অধ্যক্ষ ক্যাপ্টেন ফয়সাল আজিম নিজ নিজ সংস্থার পক্ষে চুক্তিপত্র স্বাক্ষর করেন।
সরকারের নির্বাচনী ইশতেহার, রূপকল্প-২০২১, টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি), ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা, মন্ত্রণালয়ের মধ্যমেয়াদি বাজেট কাঠামো, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন, বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগ এবং সংস্কারমূলক কর্মকান্ড, মন্ত্রণালয় বা বিভাগ কর্তৃক গৃহীত নীতিমালা বা দলিল, সরকারের অন্যান্য কৌশলপত্র, ২০১৯-২০২০ অর্থবছরের বরাদ্দকৃত অর্থ ইত্যাদি বিষয়ের উপর ভিত্তি করে এ বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন করা হয়েছে।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, জনগণের কাছে সরকারের জবাবদিহিতা নিশ্চিত করতে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মন্ত্রণালয়ের কাজ আরো গতিশীল ও জবাবদিহিমূলক করতে এই চুক্তির ভূমিকা অপরিহার্য।