বাজিস-১২ : মাগুরার অর্থনৈতিক অঞ্চল ৫০ হাজার লোকের কর্মসংস্থান হবে: এসডিজি মুখ্য সমন্বয়ক

335

বাজিস-১২
মাগুরা- এসডিজি-মতবিনিময়সভা
মাগুরার অর্থনৈতিক অঞ্চল ৫০ হাজার লোকের কর্মসংস্থান হবে: এসডিজি মুখ্য সমন্বয়ক
মাগুরা, ২২ জুন, ২০১৯ (বাসস): প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ বলেছেন, মাগুরায় অর্থনৈতিক অঞ্চল হলে ৫০ হাজার লোকের কর্মসংস্থান হবে।
তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চলে কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাত করে বিদেশে রপ্তানি করা সম্ভব হবে। এখানে আসা শিল্প মালিকরা উন্নতমানের বীজ ও নতুন নতুন কৃষি প্রযুক্তি আনবেন। ফলে এ অঞ্চলে কৃষি পণ্যের উৎপাদন বৃদ্ধিতে তা সহায়ক হবে।’
আজ শনিবার বিকাল ৫টায় মাগুরা শেখ কামাল ইনডোর স্টেডিয়ামে জেলা প্রশাসন আয়োজিত ‘এসডিজি বাস্তবায়ন ও মাদক, সন্ত্রাস জঙ্গিবাদ নির্মূলে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মাগুরার জেলা প্রশাসক মোহাম্মদ আলী আকবরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. বীরেন সিকদার, জেলা পরিষদের চেয়ারম্যান পংকজ কুন্ডু, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল, সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু প্রমুখ।
আবুল কালাম আজাদ বলেন, ‘এসডিজি বর্তমান প্রয়োজন মেটানোর পাশাপাশি আগামীদিনের প্রয়োজনও মেটাবে।’ তিনি শিক্ষা, স্বাস্থ্যসহ এসডিজির অন্যান্য ধারাগুলো বাস্তবায়নে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান।
এরআগে, মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ মাগুরার শ্রীপুর উপজেলার নাকোল ইউনিয়নের মাঝাইল শিয়ালঝাপা এলাকায় প্রস্তাবিত ‘অর্থনৈতিক অঞ্চল’ এলাকা পরিদর্শন করেন।
এ সময় তিনি বলেন, ‘অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়িত হলে দক্ষ লোকবল তৈরী হবে, বিশেষকরে যাদের জমি এই অর্থনৈতিক অঞ্চলের মধ্যে পড়বে তাদেরকে বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে যোগ্য করে গড়ে তুলতে হবে। তা নাহলে বাইরের লোক এসে এখানে কাজ করলে এলাকার মানুষের কোন উপকার হবে না।’
মাগুরায় শ্রীপুরকে অর্থনৈতিক অঞ্চলের জন্য উপযুক্ত এলাকা হিসাবে উল্লেখ করে তিনি বলেন, পাঁচটি জেলার সংযোগস্থল এই এলাকায় অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠলে এ জেলাগুলোসহ সারাদেশের মানুষ উপকৃত হবে।
বাসস/সংবাদদাতা/২০৩০/এমকে