বাজিস-১০ : চট্টগ্রামে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত

231

বাজিস-১০
চট্টগ্রাম-ভিটামিন ‘এ’ প্লাস
চট্টগ্রামে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত
চট্টগ্রাম, ২২ জুন, ২০১৯ (বাসস) : সারাদেশের সাথে চট্টগ্রামেও আজ ৬ থেকে ৫৯ মাস বয়সি শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।
আজ শনিবার সকাল ৮টা থেকে একযোগে চট্টগ্রাম নগরী ও জেলার ১৫ উপজেলায় ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম শুরু হয়। এ কার্যক্রমের আওতায় ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদেরকে নীল রঙের ভিটামিন এ-প্লাস এবং ১২-৫৯ মাস বয়সী শিশুদেরকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হয়।
এদিকে, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন থেকে যাতে কোন শিশু বাদ না পড়ে সেজন্য নগরীর প্রতিটি স্বাস্থ্যসেবা কেন্দ্র আজ রাত ১০টা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।
আজ শনিবার নগরীর ৪১ ওয়ার্ডে ১ হাজার ২৮৮টি স্বাস্থ্যসেবা কেন্দ্রে ৬ মাস থেকে ৫৯ মাস বয়সের সাড়ে ৫ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ায় চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। অন্যদিকে ১৫টি উপজেলায় ৭ লাখ ৫৮ হাজার ২৪২ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ায় চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়। এ ক্যাম্পেইন চলে বিকেল ৪টা পর্যন্ত।
আজ শনিবার সকাল ৯টায় নগরীর পাথরঘাটা বান্ডেল সেবক কলোনিতে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।
কাউন্সিলর জহর লাল হাজারীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভাপতি নাজমুল হক ডিউক, চসিক-এর প্রধান স্বাস্থ্যকর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, স্বাস্থ্যকর্মকর্তা ডা. মোহাম্মদ আলী প্রমুখ বক্তব্য রাখেন।
জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন থেকে যাতে কোন শিশু বাদ না পড়ে সেজন্য নগরীর প্রতিটি স্বাস্থ্যসেবা কেন্দ্র রাত ১০টা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।
এদিকে, স্বতঃস্ফূর্ত পরিবেশে ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন সম্পন্ন হয়েছে জানিয়ে সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বাসসকে বলেন, কোনো শিশুই যাতে ক্যাপসুল খাওয়া থেকে বঞ্চিত না হয় সে বিষয়ে স্বেচ্ছাসেবকরা সচেষ্ট ছিলেন।
স্বাস্থ্যকেন্দ্র ছাড়াও বাসস্ট্যান্ড, ব্রিজের টোলপ্লাজা, বিমানবন্দর, রেলস্টেশন প্রভৃতি স্থানে ভ্রাম্যমাণ টিমের মাধ্যমে শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো হয়।
বাসস/ডিবি/এসকেবি/১৯১০/এমকে