বিএনপির আন্দোলনের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুললেন ওবায়দুল কাদের

764

ঢাকা, ২২ জুন, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিএনপির আন্দোলনের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলে বলেছেন, বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াকে আন্দোলন করে মুক্ত করে আনার সক্ষমতা থাকলে তাদের সে সাহস ও ক্ষমতা দেখানো উচিত।
তিনি বলেন, ‘আমরা আবারও বলছি, আন্দোলন করে তারা খালেদা জিয়াকে মুক্ত করুক। তারা আন্দোলনের কথা তো বারবারই বলে বেড়াচ্ছে। এখনও পুরানো কথার পুনরাবৃত্তি শুনতে পাচ্ছি।’
কাদের আরো বলেন, ‘তাদের যদি সেই ক্ষমতা থাকে, সাহস থাকে আন্দোলন করে দেখাক। দশ বছরে তো দশ মিনিটের একটি আন্দোলনও দেখলাম না।’
ওবায়দুল কাদের আজ দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের সংবাদ সম্মেলনে একথা বলেন।
বিএনপি নেত্রী খালেদা জিয়াকে মুক্ত করতে আন্দোলন সংগ্রামকে আরো বেগবান করা হবে বলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের জবাবে এই চ্যালেঞ্জ ছুঁড়ে দেন তিনি।
গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে যাবে বিএনপি মহাসচিবের এমন বক্তব্যের জবাবে কাদের বলেন, তাদের গণতন্ত্র স্ব-বিরোধীতায় পরিপূর্ণ। আন্দোলন কি করবে।
তিনি বলেন, মির্জা ফখরুল নিজেই নির্বাচনে জয়ী হয়ে সংসদে যোগ দিলেন না, অথচ সেই আসনে পুনঃনির্বাচনে প্রার্থী দিলেন। এটা কোন গণতন্ত্র।
এটা কি গণতন্ত্র পাল্টা প্রশ্ন করে সেতুমন্ত্রী কাদের বলেন, তাদের (বিএনপি) পাঁচজন সংসদে যোগ দিলেন, সংরক্ষিত মহিলা আসনে নির্বাচিত হলেন শপথ নিলেন কিন্তু দলের মহাসচিব সংসদে যোগ দিলেন না, এই দ্বৈত নীতি তাদের দলে। এটা কি ধরনের গণতন্ত্র। এই গণতন্ত্র হাস্যকর।
বিএনপি জাতীয় কাউন্সিলের প্রস্তুতি নেওয়ার বিষয়টি দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, বিএনপি’র যেভাবে জন্ম, সেভাবেই বিকাশ। তাদের গঠনতন্ত্র থেকে ৭ ধারা বাদ দিয়ে তারা প্রমাণ করেছে, তারা আত্ম স্বীকৃত দুর্নীতিবাজদের দল। তারা এই ৭ ধারা থেকে সরে যাবে এমন আশা করা দুঃস্বপ্নের নামান্তর।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, এমপি, এডভোকেট জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বাহাউদ্দিন নাসিম, এ কে এম এনামুল হক শামীম, এমপি, খালিদ মাহমুদ চৌধুরী এমপি, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, এমপি এবং ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী উপস্থিত ছিলেন।