বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে অঘটনের জন্ম দিলো মেক্সিকো

264

মস্কো (রাশিয়া), ১৮ জুন, ২০১৮ (বাসস) : রাশিয়া বিশ্বকাপে প্রথম অঘটনের শিকার হলো বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। ২১তম আসরের দশম ম্যাচে গত রাতে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে ১-০ গোলে হারিয়ে এই আপসেটের জন্ম দেয় মেক্সিকো। ম্যাচের ৩৫ মিনিটে হিরভিং লোজানোর দেয়া একমাত্র গোলটি মেক্সিকোকে দুর্দান্ত এক জয়ের স্বাদ দেয়। ২০১৬ সালে জাতীয় দলের হয়ে অভিষেকের পর ২৯ ম্যাচে ৮ গোল করেন লোজানো। এই জয়ে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে এফ’ শীর্ষে মেক্সিকো। এই নিয়ে ১২ খেলায় জার্মানির বিপক্ষে দ্বিতীয় জয়ের মুখ দেখলো মেক্সিকো। ১৯৮৫ সালে সিটি টুর্নামেন্টে ওয়েস্ট জার্মানির বিপক্ষে ২-০ গোলে জিতেছিলো মেক্সিকো। অন্য ১০টি ম্যাচে জার্মানি ৬টিতে জিতলেও ৪টি ড্র হয়।
এই নিয়ে ১৫বার বিশ্বকাপ আসরে খেলেছে মেক্সিকো। যেখানে তাদের সর্বোচ্চ সাফল্য দু’বার কোয়ার্টারফাইনাল পর্যন্ত খেলতে পারা। জার্মানির সামনে এমন পরিসংখ্যান মানানসই নয়। কারন চারবারের চ্যাম্পিয়ন জার্মানরা। এছাড়া জার্মানির আক্রমনাত্মক ফুটবলশৈলি সবারই জানা। অথচ মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে মেক্সিকোর বিপক্ষে প্রথমার্ধে জার্মানি ছিলো নিষ্প্রভ। বল দখলে পারদর্শী না হলেও, অল্প কিছু ভালো আক্রমনে জার্মানির ডিফেন্সকে ভড়কে দিতে থাকে মেক্সিকো।
তারই ধারাবাহিকতায় ম্যাচের ৩৫ মিনিটে জার্মানির ডিফেন্সে ফাটল ধরায় মেক্সিকো। স্ট্রাইকার হাভিয়ের হার্নান্দেজের কাছ থেকে বল জার্মানির এক ডিফেন্ডারকে কাটিয়ে নিচু এক শটে প্রতিপক্ষের গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারকে পরাস্ত করে গোল আদায় করে নেন লোজানো। ফলে ১-০ গোলে ম্যাচে এগিয়ে যায় মেক্সিকো।
তবে ইতিহাস বলছিলো, পিছিয়ে পড়লেও ফিরে আসার রেকর্ড আছে জার্মানির। ২০ বছর আগে, অর্থাৎ ১৯৯৮ সালের বিশ্বকাপে শেষ ষোলোর ম্যাচে এই মেক্সিকো বিপক্ষে ৪৭ মিনিটে গোল হজম করে জার্মানি। এরপর ৭৫ ও ৮৬ মিনিটে গোল করে জয়কে সঙ্গী করেই মাঠ ছাড়ে জার্মানরা। অবশ্য ম্যাচ চলাকালীন এমন রেকর্ড কারোরই মনে থাকার কথা নয়। তবে আশা বুক বেঁেধছিলো- যারা জানতো।
কিন্তু যারা জানতো তাদের আশা ভঙ্গ করে জার্মানি। মেক্সিকোর নান্দনিক-দর্শনীয় ফুটবলের সামনে নিজেদের সেরা পারফরমেন্স তুলে ধরতে পারেনি তারা। তবে গোলের জন্য আপ্রাণ চেষ্টা ছিলো জার্মানির। তাই ৬১ থেকে ৬৭ মিনিট পর্যন্ত তিনটি ভালো আক্রমন করেও গোলের সুযোগ হাতছাড়া করে তারা। তিনটি গোলের সুযোগ মিস করেন জুলিয়ান ড্রাক্সলার, জসুয়া কিমিখ ও টিমো ভেনার।
শুধুমাত্র এখানেই নয়, শেষ ১০ মিনিটে আক্রমণের বৃষ্টি বইয়েছে জার্মানি। কিন্তু তাতে কোন লাভ হয়নি তাদের। কারন শক্ত মনোবলের সাথে জার্মানদের আক্রমণগুলোকে হতাশায় রুপ দেয় মেক্সিকো। তবে মেক্সিকোর যতটা না কৃতিত্ব রয়েছে তার চেয়ে বেশি সহজ গোল মিস করার কৃতিত্ব পেতে পারেন টনি ক্রুস, মারিয়ো গোমেজরা। ফলে ১ পয়েন্ট ভাগাভাগি করতে গিয়ে যন্ত্রণায় কাতর হতে হয়েছে গতবারের চ্যাম্পিয়নদের। ১৯৮২ সালের পর বিশ্বকাপ আসরে নিজেদের প্রথম ম্যাচে হারলো জোয়াকিম লো’র শিষ্যরা।
মেক্সিকোর জয়ের দিন ব্যক্তিগত রেকর্ড করলেন ৩৯ বছর বয়সী রাফায়েল মার্কুয়েজ। চতুর্থ খেলোয়াড় হিসেবে পাঁঁচটি বিশ্বকাপে খেলার রেকর্ড গড়লেন তিনি। তার আগে এই রেকর্ডের মালিক ছিলেন জার্মানির লোথার ম্যাথুজ, ইতালির জিয়ানলুইজ্জি বুফন ও মেক্সিকোর আন্তোনিও কারবাহাল। ২০০২ থেকে টানা পাঁচটি বিশ্বকাপে খেললেন মেক্সিকোর হয়ে ১৪৫ ম্যাচে ১৯ গোল করা মার্কুয়েজ।
আগামী ২৩ জুন সোচিতে সুইডেনের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে জার্মানি। একই দিন রস্তোভে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে মেক্সিকো।