বাসস ক্রীড়া-১২ : কোস্টারিকাকে ১-০ গোলে হারালো সার্বিয়া

544

বাসস ক্রীড়া-১২
ফুটবল-বিশ্বকাপ-সার্বিয়া-কোস্টারিকা
কোস্টারিকাকে ১-০ গোলে হারালো সার্বিয়া
সামারা (রাশিয়া), ১৭ জুন, ২০১৮ (বাসস) : কোস্টারিকাকে হারিয়ে বিশ্বকাপে শুভ সূচনা করেছে সার্বিয়া। আজ রাশিয়ার সামারা এ্যারিনায় অনুষ্ঠিত ‘ই’ গ্রুপের প্রথম ম্যাচে ইউরোপের পাওয়ার সাউজ সার্বিয়া ১-০ গোলে হারিয়েছে কোস্টারিকাকে।
ম্যাচের ৫৬তম মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেছেন আলেক্সান্ডার কোলারভ। ফ্রি কিক থেকে চমৎকার বাঁকানো শটে গোল করে তাক লাগিয়ে দেন এই সার্বিয়ান ডিফেন্ডার। এই অধিনায়কের শটের বলটি প্রতিরক্ষা দেয়ালকে ভেদ করে বাঁক নিয়ে গোল পোস্টের বাঁ প্রান্তের কোনা দিয়ে কোস্টারিকার বিশ্ব সেরা গোলরক্ষক কাইলর নাভাসকে ফাঁকি দিয়ে জালে ঠাই নেয় (১-০)। ম্লাডেন ক্রাস্টাজিচের দলটি আট বছর পর এই প্রথম বিশ্বকাপে অংশ নিয়ে বাজিমাত করলো।
প্রধান্য বিস্তার করে সার্বিয়ানরা এই ম্যাচে জয় পেলেও গোলের প্রথম সূবর্ণ সুযোগটি অবশ্য লাভ করেছিল কোস্টারিকা। ৪৬তম মিনিটে জিয়ানকার্লো গঞ্জালেজের মাত্র ৬ গজ দূর থেকে ফাঁকায় নেয়া হেডের বলটি দুর্ভাগ্যবশত বারের উপর দিয়ে মাঠের বাইরে চলে যায়।
ম্যাচের শেষ দিকে গোল পরিশোধের সুযোগ পেয়েছিল কোস্টারিকা। ৭৯তম মিনিটে সার্বিয়ান বক্সে বল পেয়ে যান চেলসো বর্গেস। তিনি বলটি আলতো টোকায় জালে পাঠাতে চেয়েছিলেন। কিন্ত প্রতিপক্ষের রক্ষণভাগ বলটি ফিরিয়ে দেন।
ম্যাচের শুরুতে পরীক্ষা দিতে হয়েছে উভয় দলকে। ম্যাচের ১৩তম মিনিটে আলেক্সান্ডার মিট্রোভিচের বক্সের ভেতর থেকে নেয়া শটটি সোজা ফিরিয়ে দেন কোস্টারিকার গোলরক্ষক নাভাস। এর আগের মিনিটে জিয়ানকার্লো গঞ্জালেজের নেয়া শটের বল সরাসরি আশ্রয় নেয় সার্বিয়ান গোলরক্ষক ভøাদিমির স্টয়কোবিচের গ্রীবে।
ম্যাচের ২৭তম মিনিটে সার্বিয়ান ফরোয়ার্ড মিট্রোভিচ পেয়েছিলেন গোলের আরেকটি সুযোগ। গোল বক্সে বলের নিয়ন্ত্রণ পেয়ে তিনি শট নেয়ার আগমুহূর্তেই কোস্টারিকার তিন ডিফেন্ডার তাকে রুখে দেয়। এরপর কোলারভের আরেকটি প্রচেষ্টা রুখে দেন গোলরক্ষক নাভাস। ফলে শুরুতেই ব্যর্থতা নিয়ে শুরু করতে হল চার বছর আগের ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালিস্ট কোস্টারিকাকে।
অপরদিকে নিজেদের লড়াকু মেজাজের প্রতিফলন ঘটিয়ে আবারো চমক দেখাতে সক্ষম হল দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ খেলতে আসা সার্বিয়া।
বাসস/এএসজি/এমএইচসি/২১০৫/-স্বব