বাসস ক্রীড়া-১ : ড্র করল জাপান ও উরুগুয়ে, ভিএআর নিয়ে নতুন বিতর্ক

198

বাসস ক্রীড়া-১
ফুটবল-কোপা-২০১৯
ড্র করল জাপান ও উরুগুয়ে, ভিএআর নিয়ে নতুন বিতর্ক
পর্তো আলেগ্রে (ব্রাজিল), ২১ জুন, ২০১৯ (বাসস/এএফপি) : কোজি মিওসির জোড়া গোলে কোপা আমেরিকায় বৃহস্পতিবার উরুগুয়ের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে জাপান। এই ড্রয়ের ফলে দুর্লভ একটি পয়েন্ট অর্জন করল এশিয়ার ফুটবল পরাশক্তি।
ম্যাচে মিওসির গোলে লীড নিয়েছিল জাপানই। কিন্তু বিতর্কিত এক পেনাল্টি থেকে লুইস সুয়ারেজের গোলে সমতায় ফিরে আসে উরুগুয়ে। বিরতির পর মিওসি ফের জাপানকে এগিয়ে দিলেও হোসে গিমেনিজের হেডের গোলে ফের সমাতা ফিরে পায় ল্যাতিন আমেরিকার দেশটি।
এই ড্রয়ের কারণে সি’ গ্রুপ থেকে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে খেলার সুযোগ হাতছাড়া হয়ে গেছে জাপানের। তাদের সামনে আর মাত্র একটি ম্যাচ বাকী রয়েছে। যে ম্যাচে তাদের প্রতিপক্ষ ইকুয়েডর।
প্রথম ম্যাচে ইকুয়েডরকে দুর্দান্ত প্রতাপে ৪-০ গোলে পরাজিত করা উরুগুয়ে জাপানের সামনে খুব একটা সুবিধা করতে পারেনি। এদিকে জাপানও তাদের প্রথম ম্যাচে একই ব্যাবধানে হেরেছে চিলির কাছে। সে ম্যাচে জাপান বাজে পারফর্মেন্স দেখালেও কোচ হাজিমে মরিয়াসু এ্যারেনা ডি গ্রেমিওর ম্যাচের একাদশে পরিবর্তন আনার পরেই পাল্টে যায় তাদের চেহারা।
নতুন চেহারার একাদশে মধ্যমাঠ থেকেই মিওসি আক্রমনাত্মক মেজাজে ঝাপিয়ে পড়েন উরুগুয়ের উপর। ম্যাচের ২৫ মিনিটে তিনি গোল করে এগিয়ে দেন নীল জার্সির দলকে। ৩২ মিনিটে পেনাল্টি থেকে সেটি পরিশোধ করেন বার্সা সুপার স্টার সুয়ারেজ। উয়েদার বিরুদ্ধে কাভানিকে পেনাল্টি বক্সে ফাউল করার অভিযোগে ভিএআর প্রযুক্তিতে এই পেনাল্টির সিদ্ধান্ত আরোপ করা হলেও বাস্তবিক অর্থে কোন ফাউলই হয়নি এ সময়। তারপরও বিতর্কিত এই পেনাল্টির নির্দেশ দেয়া হয়েছিল।
বিরতির পর ৫৯ মিনিটে মিওসি গোল কগে ফের এগিয়ে দেন জাপানকে। ৭ মিনিট পর দর্শনীয় হেডে সেটি পরিশোধ করে ফের উরুগুয়েকে সমতায় নিয়ে আসেন জিমেনিজ। অবশ্য সুয়ারেজ ও কাভানির যৌথ প্রযোজনায় জাপান সীমান্তকে আতংকের মধ্যেই রেখেছিল উরুগুয়ে। যদিও জাপানের রক্ষনভাগের চার খেলোয়াড় ছিল বেশ তৎপর।
বাসস/এএফপি/এমএইচসি/১৫০০/স্বব