বাসস দেশ-৩৫ : বিদ্যুৎ খাতে সহযোগিতা বাংলাদেশ-নেপাল যৌথ স্টিয়ারিং কমিটির ২য় সভা অনুষ্ঠিত

384

বাসস দেশ-৩৫
বিদ্যুৎ – কমিটি- সভা
বিদ্যুৎ খাতে সহযোগিতা বাংলাদেশ-নেপাল যৌথ স্টিয়ারিং কমিটির ২য় সভা অনুষ্ঠিত
কক্সবাজার, ২০ জুন, ২০১৯ (বাসস) : বিদ্যুৎ খাতে সহযোগিতা নিয়ে বাংলাদেশ-নেপাল যৌথ ওয়ার্কিং গ্রুপ ও স্টিয়ারিং কমিটির ২য় সভা আজ কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে।
স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত জয়েন্ট স্টিয়ারিং কমিটির সভায় বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস এবং নেপালের বিদ্যুৎ, পানি সম্পদ ও সেচ সচিব দীনেশ কুমার গিমির নিজ নিজ দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।
সভায় বাংলাদেশ ও নেপালে সোলার হোম সিস্টেমসহ নবায়নযোগ্য জ্বালানির সম্প্রসারণের অভিজ্ঞতা, জ্ঞান ও দক্ষতা বিনিময়ের জন্য উভয় দেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মধ্যে যোগসূত্র স্থাপনের অগ্রগতি পর্যালোচনা করা হয়। সভায় বিদ্যুৎ খাতে ক্যাপাসিটি বিল্ডিং এর জন্য প্রথম জয়েন্ট স্টিয়ারিং কমিটির সভার সিদ্ধান্তের আলোকে বাংলাদেশের পক্ষ থেকে বিভিন্ন নিড বেইজড প্রশিক্ষণ কোর্সের প্রস্তাব করা হলে নেপাল তা স্বাগত জানায়।
জয়েন্ট স্টিয়ারিং কমিটির সভা শেষে বাংলাদেশের বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস এবং নেপালের বিদ্যুৎ, পানি সম্পদ ও সেচ সচিব দীনেশ কুমার গিমির নিজ নিজ দেশের পক্ষে যৌথ স্টিয়ারিং কমিটির সভার কার্যবিবরণী স্বাক্ষর করেন।
এর আগে সকালে যৌথ ওয়ার্কিং গ্রুপের সভা শেষে বিদ্যুৎ বিভাগের যুগ্মসচিব শেখ ফয়েজুল আমীন ও নেপালের বিদ্যুৎ, পানি সম্পদ ও সেচ মন্ত্রণালয়ের যুগ্মসচিব প্রবীণ রাজ আরিয়াল ওয়ার্কিং গ্রুপের সভার কার্যবিবরণী স্বাক্ষর করেন।
স্টিয়ারিং কমিটির সভায় নেপালে জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের বিপুল সম্ভাবনা এবং বাংলাদেশের বিদ্যুতের প্রয়োজনীয়তা বিবেচনায় এই সম্ভাবনা কাজে লাগানোর বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়। উভয় দেশের মধ্যে ঋতু ভেদে বিদ্যুৎ চাহিদার তারতম্যের আলোকে পারস্পরিক পাওয়ার ট্রেডিং-এর বিষয়টি সভায় গুরুত্ব সহকারে বিবেচনা করা হয়।
উল্লেখ্য, বাংলাদেশ-নেপাল যৌথ ওয়ার্কিং গ্রুপ ও স্টিয়ারিং কমিটির ১ম সভা গত বছর ডিসেম্বরে নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হয়।
বাসস/সবি/এমএআর/২২৫০/এইচএন