বাসস ক্রীড়া-১১ : ফেভারিট হিসেবে প্রত্যাশা বাঁচিয়ে রাখতে চায় বেলজিয়াম

497

বাসস ক্রীড়া-১১
ফুটবল-বিশ্বকাপ-বেলজিয়াম-পানামা-প্রিভিউ
ফেভারিট হিসেবে প্রত্যাশা বাঁচিয়ে রাখতে চায় বেলজিয়াম
সোচি, ১৭ জুন ২০১৮ (বাসস/এএফপি) : বিশ্বকাপে নামার জন্য আর যেনো তর সইছে না বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজের। সোমবার বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের সুচনা ম্যাচে পানামার মোকাবেলা করবে টুর্নামেন্টের ফেভারিট এই দলটি। বাংলাদেশ সময় আগামীকাল রাত ৯টায় সোচিতে অনুষ্ঠিত হবে এই ম্যাচ।
কেভিন ডি ব্রুইয়ান, এডেন হ্যাজার্ড এবং রোমেলু লুকাকুকে নিয়ে গঠিত বেলজিয়াম দলটিকে বলা হয় ‘গোল্ডেন জেনারেশন’। তারা মাঠের লড়াইয়ে ইতিবাচক প্রভাব ফেলতে পারে। যোগ্য দল হিসেবেই চার বছর আগের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলেছিল বর্তমানে ফিফা র‌্যাংকিংয়ের তৃতীয় অবস্থানে থাকা দলটি।
কিন্তু ইউরো ২০১৬ আসরের শেষ আট থেকে বিদায় নেয়ায় বরখাস্ত হয়েছেন কোচ মার্ক উইলমটস। পরিবর্তিত হিসেবে বিষ্ময়করভাবে নিয়োগ পেয়েছেন এভারটনের সাবেক বস রবার্তো মার্টিনেজ।
বাছাই পর্বে মার্টিনেজের এই দলটি ছিল দুর্দান্ত। তবে মেধাবীদের নিয়ে দল গঠন সত্ত্বেও মূল পর্বে কোচ আধিপত্য বজায় রাখতে পারবেন কি-না সেটি নিয়ে সন্দেহ রয়েছে। মিডফিল্ডার রাজা নাইঙ্গুলানকে দলে না রাখার সিদ্ধান্তটি মেনে নিতে পারেনি দেশটির সমর্থকরা। তারপরও ‘জি’ গ্রুপ থেকে নকআউট পর্বে পৌঁছানোর শক্তিশালী প্রার্থী হিসেবেই বিবেচনা করা হয় ১৯৮৬ সালের বিশ্বকাপের সেমিফাইনালে খেলা লাল জার্সির এই দলকে।
কোচ মার্টিনেজ বলেন, ‘আমি চাই বিশ্বকাপ নয়, ছেলেরা তাদের ওপর যে দায়িত্ব বর্তেছে সেটি উপভোগ করুক। তারা যে পরিমাণ পরিশ্রম করেছে, তার প্রতিফলন দেখার জন্য আমি উদগ্রীব হয়ে আছি। আমি তাদের অনুশীলন দেখেছি, তারা বেলজিয়ামের হয়ে নিজেদের উজাড় করে দেয়ার জন্য মুখিয়ে আছে।’
গত সোমবার নিজেদের শেষ অনুশীলন ম্যাচে কোস্টারিকাকে ৪-১ গোলে হারিয়েছে বেলজিয়াম। এর ফলে টানা ১৯ ম্যাচে অপরাজিত রইল বেলজিয়ানরা। নেপোলির ফরোয়ার্ড দ্রিস মার্টেনস বলেন, ‘টুর্নামেন্টেই আমরা নিজেদের সামর্থ্যের প্রমাণ দিতে চাই। অসাধারণ খেলা দিয়েই পানামা বিশ্ব মঞ্চে খেলতে এসেছে। তাই তাদের বিপক্ষে ম্যাচটিকে কোন ভাবেই সহজ হবে বলে মনে করিনা।’ দলের অন্যতম বৈশিষ্ট্য হলো তাদের সিংহভাগ সদস্যই ইংলিশ প্রিমিয়ার লীগের খেলোয়াড়।
পানামার বিপক্ষে কালকের ম্যাচে দলে থাকছেন না বার্সেলোনা তারকা টমাস ভার্মায়েলেন। তিনি হ্যামস্ট্রিং ইনজুরিতে আক্রান্ত। কুচকির সমস্যার কারনে অননিশ্চিত ম্যানচেস্টার সিটির অধিনায়ক ভিন্সেন্ট কোম্পানি।
এদিকে টুর্নামেন্টের র‌্যাংকিংয়ে ১০০০ ভাগের একভাগ যোগ্যতা সম্পন্ন পানামার রাশিয়া বিশ্বকাপের যোগ্যতা অর্জন কারাটাই একটি বিস্ময়। বাছাইপর্বে যুক্তরাষ্ট্রের মতো শক্তিশালী দলকে টপকে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার যোগ্যত অর্জন করেছে পানামা। অথচ গত মার্চে এক প্রীতি ম্যাচে সুইজারল্যান্ডের কাছে ৬-০ গোলে পরাজিত হওয়া দলটি কনকাকাফ অঞ্চলের বেশ কয়টি শক্তিশালী দলকে টপকে রাশিয়ার টিকিট লাভ করেছে।
বেলজিয়াম :
গোলরক্ষক: কোয়েন ক্যাস্টিলস, থিবাউট কর্টুইস, সিমন মিগনোলেট।
রক্ষণ ভাগ: টবি আলডারউইরেল্ড, ডেরিক বোয়াতা, টমাস মুয়েনিয়ার, লিয়েন্ডার ডেন্ডনকার, ভিন্সেন্ট কোম্পানি, টমাস ভার্মায়েলেন, জ্যান ভার্টোংহেন।
মধ্য মাঠ: ইয়ানকিক কারাসকো, কেভিন ডি ব্রুয়ইয়ান, মুসা ডেম্বেলে, মরুয়ানে ফেলাইনি, আদনান জানজুয়াজি, ইউরি টিয়েলেম্যানস, এ্যাক্সেল উইটসেল, এডেন হ্যাজার্ড, থরগান হ্যাজার্ড, দ্রিস মার্টেনস।
আক্রমণ ভাগ: মিচি বাতসুয়াই, নাসের চাডিল, রোমেলু লুকাকু।
কোচ: রবার্তো মার্টিনেজ।
পানামা :
গোলরক্ষক : জাইমে পেনেডো (১), জোসে ক্যালডেরন (১২), এ্যালেক্স রদ্রিগুয়েজ (২২)।
আক্রমণ ভাগ : ফিলিপে ব্যালয় (২৩), হ্যারল্ড কামিংস (৩), এরিক ডেভিস (১৫), ফিদেল এসকোবার (৪), এ্যাডলফো মাচাদো (১৩), মাইকেল আমির মুরিলো (২), লুইস ওভালে (১৭), রোমান টোরেস (৫)।
মধ্য মাঠ : এডগার বার্সেনাস (৮), আরমান্ডো কুপার (১১), আনিবাল গোডোয় (২০), গাব্রিয়েল গোমেজ (৬), ভ্যালেন্টিন পিমেন্টেল (১৪), আলবার্তো কুইন্টেরো (১৯), জোসে লুইস রদ্রিগুয়েজ (২১)।
আক্রমণ ভাগ : আবিদেল আরোয়ো (১৬), ইসমায়েল দিয়াজ (১০), ব্ল্যাস পেরেজ (৭), লুইস তেজাদা (১৮), গাব্রিয়েল তোরেস (৯)।
কোচ: হার্নান দারিও গোমেজ।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৩০/স্বব