বাসস দেশ-৮ : ইউজিসির সঙ্গে ৪৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই

125

বাসস দেশ-৮
ইউজিসি-চুক্তি
ইউজিসির সঙ্গে ৪৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই
ঢাকা, ২০ জুন, ২০১৯ (বাসস) : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করেছে।
আজ বৃহস্পতিবার ইউজিসি অডিটরিয়ামে ২০১৯-২০ অর্থবছরের জন্য কমিশনের সচিব ড. মো: খালেদ ও বিশ্ববিদ্যালয়গুলোর রেজিস্ট্রার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন।
সরকারি কর্মব্যবস্থাপনা পদ্ধতির আওতায় অনুষ্ঠিত এই চুক্তির মূল উদ্দেশ্য দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সুশাসন, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করা এবং উৎকর্ষ সাধন করা।
ইউজিসি সদস্য অধ্যাপক ড. এম. শাহ নওয়াজ আলির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।
ইউজিসি চেয়ারম্যান বলেন, উচ্চশিক্ষার শিক্ষার মান বিশেষ উন্নীত করতে প্রতিষ্ঠানে দুর্নীতি রোধে সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতার বিকল্প নেই।
আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ মানবসম্পদ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন তিনি বলেন, শিক্ষার মান ক্রমশ নি¤œমুখি হচ্ছে। বিশ্ববিদ্যালয়সমূহের র‌্যাংকিং এ উপযুক্ত স্থান পেতে ইউজিসি কার্যকর উদ্যোগ গ্রহণ করবে।এর মূল দায়িত্ব উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিত করা।
প্রধান অতিথি বলেন, ‘শিক্ষক সম্প্রদায়কে জাতির মেরুদ-।দেশ ও জাতির প্রত্যাশা পূরণে শিক্ষক সম্প্রদায়কে দৃঢ় প্রতিজ্ঞ হতে হবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা: কনক কান্তি বড়ুয়াসহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য,রেজিস্ট্রার.এপিএ’র ফোকাল পয়েন্ট এবং ইউজিসি’র পদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এসএস/১৬৩৩/কেএমকে