বাসস ক্রীড়া-৩ : আবারো পয়েন্ট হারালো আর্জেন্টিনা

200

বাসস ক্রীড়া-৩
ফুটবল-কোপা আমেরিকা
আবারো পয়েন্ট হারালো আর্জেন্টিনা
বেলো হরিজন্টে, ২০ জুন ২০১৯ (বাসস) : লিওনেল মেসির পেনাল্টিতে শেষ পর্যন্ত প্যারাগুয়ের সাথে কোপা আমেরিকায় নিজেদের দ্বিতীয় ম্যাচে ১-১ গোলে ড্র করেছে আর্জেন্টিনা। যদিও প্রথম ম্যাচে পরাজিত আলবে সেলেস্তারা দ্বিতীয় ম্যাচেও জয়ের ধারায় ফিরতে পারেনি।
প্যারাগুয়ের রিচার্ড সানচেজের প্রথমার্ধেন গোলের পর ৫৭ মিনিটে মেসির গোলে বেলো হরিজন্টের মিনেইরো স্টেডিয়ামে সমতায় ফেরায় লিয়নেল স্কালোনির দল। ৬৩ মিনিটে ডারলিস গঞ্জালেসের পেনাল্টি ফিরিয়ে দিয়ে গোলরক্ষক ফ্র্যাংকো আরমানি আর্জেন্টিনাকে রক্ষা করেছে। এই ড্রয়ে দুই ম্যাচে ১ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ-বি’র তলানিতে রয়েছে আর্জেন্টিনা। হাতে রয়েছে শুধুমাত্র কাতারের বিপক্ষে ম্যাচ। যদিও তিন গ্রুপের শীর্ষ ছয় দলের বাইরে তৃতীয় স্থানে থাকা সেরা দুটি দলও কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জণ করবে। কাতারকে শেষ ম্যাচে হারাতে পারলে আর্জেন্টিনার সামনেও শেষ আটে খেলার সুযোগ থাকছে।
কাতারের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে স্কালোনি বলেছেন, ‘আমাদের অবশ্যই জয়ী হতে হবে। আমরা যা ভাল করেছি সেগুলোই নিজেদের কাছে রাখতে চাচ্ছি। আর যা করতে পারিনি সেগুলো নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছি। টুর্নামেন্টে যে এখনো আমরা টিকে রয়েছি সেজন্য নিজেদের সৌভাগ্যবান মনে করছি। ফ্র্যাংকোর ওপর আমাদের পূর্ণ আস্থা আছে। সে আমাদের এক নম্বর গোলরক্ষক। আজ পেনাল্টি রক্ষা করে সে দলকে বাঁচিয়েছে।’
কলম্বিয়ার বিপক্ষে শনিবার ২-০ গোলে পরাজয় দিয়ে টুর্ণামেন্ট শুরু করে হতাশ করেছিল দক্ষিণ আমেরিকান জায়ান্টরা। দ্বিতীয় ম্যাচেও জয় তুলে না নেয়ায় শেষ আটে যাওয়াই এখন তাদের জন্য কঠিন হয়ে দাঁড়িয়েছে। সানচেজের গোলের আগ পর্যন্ত কোন দলই তেমন একটা সুযোগ সৃষ্টি করতে পারেনি। ২৯ মিনিটে সেন্টার-হাফ জুনিয়র আলোনসো ভাল একটি সুযোগ নষ্ট করেন। প্যারাগুয়ের অধিনায়ক গুস্তাভো গোমেজের ফাউল থেকে ফ্রি-কিক আদায় করে নেন লটারো মার্টিনেজ। পজিশনটি বিপদজনক হলেও মেসি তা কাজে লাগাতে পারেনি। ৩৭ মিনিটে কাউন্টার এ্যাটাক থেকে নিউক্যাসেল ইউনাইটেডের মিগুয়েল আলমিরোনের বাম উইংয়ের ক্রসে সানচেজ লো ফিনিশে আর্জেন্টিনার জালে বল জড়ান।
বিরতির পর স্কালোনি আক্রমনভাগকে শক্তিশালী করতে সার্জিও আগুয়েরোকে মাঠে নামান। ৫৭ মিনিটে আগুয়েরোর পাস থেকে মার্টিনেজের শট পোস্টে লেগে ফেরত আসে। ফিরতি বলে মেসি শট নিলেও ফার্নান্দেজ দারুন দক্ষতায় তা রুখে দেন। কিন্তু ভিএআর ব্যবহার করে দেখা যায় মার্টিনেজের শট বারে লাগার আগে ইভান পিরিসের হাতে লেগেছিল। ব্রাজিলিয়ান লেফারি উইলসন সামপাইয়ো সাথে সাথে পেনাল্টির নির্দেশ দিতে ভুল করেননি। স্পট কিক থেকে মেসির গোলে সমতায় ফিরে আর্জেন্টিনা। ৬২ মিনিটে ডি বক্সের ভিতর গঞ্জালেজকে ফাউলের অপরাধে নিকোলাস ওটামেন্ডির বিপক্ষে পেনাল্টি আদায় করে প্যারাগুয়ে। যদিও গঞ্জালেজের শট ডান দিকে ডাইভ দিয়ে রুখে দিতে খুব একটা কষ্ট করতে হয়নি আরমানিকে।
দিনের আরেক ম্যাচে ডুভান জাপাটার একমাত্র গোলে কাতারকে পরাজিত করে প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে কলম্বিয়া। প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে ২-০ গোলে পরাজিত করার পর কাল কাতারের বিপক্ষেও জয় পাওয়ায় দুই ম্যাচে শতভাগ জয় নিয়ে কলম্বিয়ার কোয়ার্টার ফাইনালে ওঠা নিশ্চিত হয়েছে। যদিও এশিয়ান চ্যাম্পিয়ন কাতারকে পরাজিত করতে ২০০১ এর কোপা আমেরিকা চ্যাম্পিয়নদের বেশ বেগ পেতে হয়েছে। ৮৫ মিনিটে ডেডলক ভাঙ্গেন জাপাটা।
ম্যাচ শেষে জয়েন নায়ক জাপাটা বলেছেন ‘এটা সত্যিই কঠিন ম্যাচ ছিল। কিন্তু আমরা ধৈর্য্য ধরে জয়সূচক গোলটি তুলে নিয়েছি। এই জয়ে পুরো দল দারুন খুশী। আশা করছি গ্রুপ পর্বে সম্ভাব্য সেরা দল হিসেবেই নক আউট নিশ্চিত করতে পারবো।
বাসস/নীহা/১৬২০/স্বব