বাসস দেশ-২৩ : সংশোধিত বাজেটে সংস্কৃতি মন্ত্রণালয়ের বরাদ্দ বাড়বে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

181

বাসস দেশ-২৩
বাজেট- সংস্কৃতি মন্ত্রণালয়
সংশোধিত বাজেটে সংস্কৃতি মন্ত্রণালয়ের বরাদ্দ বাড়বে : সংস্কৃতি প্রতিমন্ত্রী
ঢাকা, ১৯ জুন, ২০১৯ (বাসস) : সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, সংশোধিত বাজেটে সংস্কৃতি মন্ত্রণালয়ের বরাদ্দ বাড়বে। এ ছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের জন্য এ মন্ত্রণালয় বিশেষ বরাদ্দ পাবে বলে তিনি জানান।
এবারের বাজেট বরাদ্দ নিয়ে সংস্কৃতিকর্মীদের মধ্যে কিছুটা ক্ষোভ ও হতাশার কথা উল্লেখ করে তিনি বলেন, আগামী অর্থবছরেও মন্ত্রণালয়ের বাজেট অনেক বেশি বাড়বে যা সংস্কৃতিকর্মীদের প্রত্যাশা পূরণ করবে। ।
প্রতিমন্ত্রী আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাথে মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর ও সংস্থার ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মন্ত্রণালয় ও দপ্তর সমূহের কাজে গতি বাড়ানোর আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, নিজেদের মধ্যে প্রতিযোগিতা ও প্রথম হওয়ার লক্ষ্য নির্ধারণপূর্বক কাজ করলে কাজের মান ও গতিশীলতা বৃদ্ধি পাবে। তিনি বলেন, মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলকে আরো দায়িত্বশীল ও যতœবান হতে হবে।
কে এম খালিদ বলেন, প্রায় ৭ হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকা অপেরা হাউস নির্মাণ প্রকল্পের ডিপিপি প্রণয়নের কাজ চলছে। প্রতি উপজেলায় সাংস্কৃতিক কেন্দ্র ও কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের আওতায় ৪০০ আসনবিশিষ্ট মিলনায়তন, ২৫০ আসনবিশিষ্ট সিনেপ্লেক্স, মুক্তমঞ্চ ও ক্যাফেটেরিয়া নির্মিত হবে এবং এর নকশা প্রণয়নের কাজ ইতোমধ্যে সমাপ্ত হয়েছে।
প্রতিমন্ত্রী আরো বলেন, নতুন নকশা অনুযায়ী মনোমুগ্ধকর স্থাপত্যের গণগ্রন্থাগার অধিদপ্তর ও জাতীয় জাদুঘর কমপ্লেক্স নির্মাণ প্রকল্প হতে নেয়া হয়েছে।
বাসস/সবি/কেসি/১৮২৬/কেকে