বাজিস-১৪ : নীলফামারীতে তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

311

বাজিস-১৪
নীলফামারী- তামাকজাত দ্রব্য
নীলফামারীতে তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
নীলফামারী, ১৮ জুন, ২০১৯ (বাসস) : জেলায় ধুমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন বিষয়ক এক কর্মশালা আজ অনুষ্ঠিত হয়েছে।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আজ মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত অর্ধ দিনের ওই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার উদ্বোধন করেন নীলফামারীর জেলা প্রশাসক নাজিয়া শিরিন।
জেলা প্রশাসনের আয়োজনে এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সহযোগিতায় আয়োজিত কর্মশালায় সরকারি-বেসরকারী বিভিন্ন দপ্তরের ৫০জন অংশগ্রহণ করেন।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলামের সভাপতিত্বে তামাক নিয়ন্ত্রণ আইন ও তামাক পণ্যের ব্যবহারের কুফল সম্পর্কে আলোকপাত করেন- সিভিল সার্জন রণজিৎ কুমার বর্মন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার নাহিদ হাসান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কাশেম আযাদ, জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপপরিচালক ইমাম হাসিম।
জেলা প্রশাসক নাজিয়া শিরিন বলেন, ২০৪১সালের মধ্যে তামাক মুক্ত বাংলাদেশ গড়ার অভিষ্ট লক্ষ্য নির্ধারণ করা রয়েছে। যার কারণে জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে তামাক চাষ এবং ধুমপান পরিহারে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।
তিনি বলেন, ইতিমধ্যে নীলফামারী শহরকে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন মুক্ত করা হয়েছে।
কর্মশালায় জানানো হয়, তামাক সেবনকারীরা যদি তামাকের শতকরা ৬৯ভাগ অর্থে খাদ্য ক্রয় করেন, তবে অপুষ্টিজনিত মৃত্যু অর্ধেকে নামিয়ে আনা সম্ভব।
বাসস/সংবাদদাতা/২০৫৫/এমকে