বাজিস-১৩ : দিনাজপুরে ১৫ কিলোমিটার ‘ঘাগরা ক্যানেল’ খননে ২৩৪ কোটি টাকা বরাদ্দ

283

বাজিস-১৩
দিনাজপুর- ঘাগরা চ্যানেল
দিনাজপুরে ১৫ কিলোমিটার ‘ঘাগরা ক্যানেল’ খননে ২৩৪ কোটি টাকা বরাদ্দ
দিনাজপুর, ১৮ জুন, ২০১৯ (বাসস) : জেলা শহরের মধ্যদিয়ে প্রবাহিত ১৫ কিলোমিটার দীর্ঘ ‘ঘাগরা ক্যানেল’ খননের লক্ষ্যে দরপত্রের মাধ্যমে ঠিকাদার নিয়োগ করা হয়েছে। এজন্য বরাদ্দ করা হয়েছে ২৩৪ কোটি টাকা।
এদিকে, ক্যানেলের উভয়পার্শ্বে অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য ১৫ সদস্য বিশিষ্ট প্রশাসনিক কমিটি গঠন করা হয়েছে।
দিনাজপুরে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. ফয়জুর রহমান জানান, আজ মঙ্গলবার দুপুর ২টায় জেলা প্রশাসক মো. মাহমুদুল আলমের কার্যালয়ে এ সংক্রান্ত এক বৈঠকে এই কমিটি গঠন করা হয়।
তিনি জানান, জেলা শহরের মধ্য দিয়ে প্রবাহিত ১৫ কিলোমিটার দীর্ঘ এবং ৬ মিটার প্রশস্থ ঘাগরা ক্যানেলটি গভীরভাবে খনন করে পানি নিস্কাশনের জন্য ২৩৪ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়। চলতি মাসের ৩ জুন দরপত্রের মাধ্যমে একটি প্যাকেজে একজন ঠিকাদার নিয়োগ করা হয়েছে। নিয়োজিত ঠিকাদার লোনা ট্রেডার্স এন্ড কন্সট্রাকশনকে কার্যাদেশ প্রদান করা হয়েছে।
ঘাগরা ক্যানেলে মাধ্যমে, দিনাজপুর শহরের রাজবাটী এলাকা থেকে শহরের বিভিন্নস্থান হয়ে ঘুঘুডাঙ্গা গ্রাম হতে রেগুলেটরের মাধ্যমে পানি নিস্কাশনের জন্য পুনর্ভবা নদীতে সংযোগ স্থাপন করা হবে। জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে এর মাধ্যমে বর্ষাকালে শহরের পানি সহজেই ঘাগরা ক্যানেল হয়ে পুনর্ভবা নদীতে গিয়ে পড়বে। ক্যানেলটির উভয় পার্শ্বে জনসাধারণের চলাচলের জন্য ফুটপাত নির্মান করা হবে।
তিনি আরও জানান, বৈঠকে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. জয়নুল আবেদিনের নেতৃত্বে তিনজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট, ৫ জন সার্ভেয়ারসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সমন্বয়ে ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। নির্ধারিত সময়ের মধ্যে দখলদারদের অবকাঠামো সরিয়ে নিয়ে না গেলে পরবর্তীতে গঠিত কমিটি দখলমুক্ত করে ঘাগরা ক্যানেল থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করবে।
দিনাজপুরের জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম জানান, সরকারের বাস্তবমুখী উন্নয়ন পদক্ষেপের অংশ হিসেবে শহরের ঘাগরা ক্যানেলটি নান্দনিকভাবে নির্মান করতে প্রথম পর্যায়ে খনন কাজ শুরু করা হবে। এজন্য ক্যানেলের উভয়পার্শ্বে অবৈধ দখলদারদের দখলমুক্ত করতে কাজ শুরু করা হয়েছে।
বাসস/সংবাদদাতা/২০২৫/এমকে