বাসস ক্রীড়া-২ : সাউথগেটের আসল পরীক্ষা শুরু হচ্ছে কাল

224

বাসস ক্রীড়া-২
ফুটবল-বিশ্বকাপ-প্রিভিউ
সাউথগেটের আসল পরীক্ষা শুরু হচ্ছে কাল
রেপিনো, ১৭ জুন, ২০১৮ (বাসস) : বিশ্বকাপের আগে বিভিন্ন ধরনের সমালোচনার ভিড়ে ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট সবসময়ই নিজের সিদ্ধান্তে অবিচল ছিলেন। আধুনিক মানসিকতা, ইংল্যান্ডের কঠোর গণমাধ্যমের চাপের মধ্যেও নিজেকে সামলে চলা, তারুণ্যের ওপর নির্ভরশীলতা এসবই কিছুটা হলেও সাউথগেটকে তার পূর্বসূরীদের তুলনায় ভিন্নতা দিয়েছে।
আগামীকাল ভোলগোগ্রাদে তিউনিশিয়ার বিপক্ষে ম্যাচের মাধ্যমে বিশ্বকাপ আসর শুরু করতে যাচ্ছে ইংল্যান্ড। আর সেকারনেই সবকিছুর পরেও সাউথগেটের আসল পরীক্ষাও এর মাধ্যমেই শুরু হচ্ছে।
মাত্র ৬৭ দিনের মাথায় ইংল্যান্ডের কোচের পদ থেকে স্যাম অলড্রিচকে বরখাস্ত করার পর অনুর্ধ্ব-২১ দলের থেকে জাতীয় দলের দায়িত্ব পান সাউথগেট। থ্রি লায়ন্সদের হয়ে গত সেপ্টেম্বরে প্রথম ম্যাচের পরেই সাউথগেটের ওপর পূর্ণ আস্থা দেখায় ফুটবল এসোসিয়েশন। এ পর্যন্ত তার উপর আস্থা প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে। রাশিয়া বিশ্বকাপের জন্য তৃতীয় তারুণনির্ভর দল বেছে নিতে তিনি যে সাহসিকতা দেখিয়েছেন তা ইতোমধ্যেই প্রশংসিত হয়েছে, এখন অপেক্ষা মাঠের সাফল্যের। অভিজ্ঞ খেলোয়াড় হিসেবে জো হার্ট, জ্যাক উইলশায়ারের মত খেলোয়াড়দের বাদ দিতে তিনি পিছপা হননি।
মাঠের বাইরেও তিনি বিভিন্ন বিষয় নিয়ে কঠিন সমস্যার মধ্যেও অবিচল ছিলেন। বিশেষ করে রাশিয়ায় বর্ণবাদী বৈষম্যের বিষয়টি তাকে সবসময়ই মাথায় রাখতে হয়েছে। টুর্নামেন্টের মাত্র কয়েকদিন আগে লেফট-ব্যাক ড্যানি রোজ হতাশা কাটিয়ে দলে ফিরেছেন। সাউথগেটের প্রশংসা করে এফএ’র টেকনিক্যাল ডাইরেক্টর ড্যান এ্যাশওয়ার্থ বলেছেন, ‘সে খুবই সহানুভূতিশীল, আধুনিক মনষ্ক, বুদ্ধিদীপ্ত, সাহসী একজন মানুষ। খেলোয়াড়দের সাথে তার দারুন সম্পর্ক রয়েছে।’
ইংল্যান্ডের গণমাধ্যমের কঠোর সমালোচনার মুখে অনেক সময়ই কাজ করতে সমস্যায় পড়তে হয়। সাউথগেটও তার ব্যতিক্রম ছিলেনা। বিশ্বকাপের প্রস্তুতির আগে দলের তারকা মিডফিল্ডার রাহিম স্টার্লিংয়ের পায়ে বন্দুকের একটি ট্যাটু করা নিয়ে গণমাধ্যমের সমালোচনা জবাব দিতে হয়েছে সাউথগেটকে। মিডফিল্ডার এরিক ডায়ার বলেছেন, এটা সত্যিই প্রশংসার দাবীদার। বিভিন্ন কঠিন মুহূর্তে সে যেভাবে পরিস্থিতি সামাল দেয় তা অনেকের পক্ষেই সম্ভব নয়।
গ্রুপ পর্বে শক্তিশালী বেলজিয়ামকে মোকাবেলা করার আগে তিউনিশিয়া ও পানামার বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড। শেষ ১৬ নিশ্চিত করতে হলে এই দুটি ম্যাচে জয় আবশ্যক। নাইজেরিয়া ও কোস্টা রিকার বিপক্ষে প্রস্তুতি ম্যাচের জয় ইংল্যান্ডকে বাড়তি অনুপ্রেরণা দিচ্ছে। একইসাথে টানা ১০ ম্যাচে অপরাজিত থাকার বিষয়টিকে সঙ্গী করেই তারা বিশ্বকাপ শুরু করতে যাচ্ছে। ব্রাজিল, জার্মানী, ইতালি ও নেদারল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচগুলোর ফলাফলও সন্তোষজনক। কিন্তু প্রশ্ন হচ্ছে বিশ্বকাপের মঞ্চে সাউথগেটকে কি পারবেন ইংল্যান্ডকে সাফল্য উপহার দিতে। এর আগে তিন বছর সাউথগেট প্রিমিয়ার লীগ থেকে রেলিগেশনে যাওয়া মিডলসবোরোর কোচের দায়িত্ব পালন করেছেন। তার অধীনে ইংল্যান্ড অনুর্ধ্ব-২১ দলটি ২০১৫ ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের গ্রুপ পর্ব পার করতে পারেনি। যদিও দীর্ঘ ৫২ বছরে খরা কাটিয়ে বিশ্বকাপে দলের জন্য কিছু একটা করার প্রত্যয়ে সাউথগেট কতটা সফল হতে পারেন তার দিকেই তাকিয়ে আছে ফুটবল পাগল পুরো ইংল্যান্ড।
বাসস/নীহা/১২২৫/স্বব