বাসস ক্রীড়া-১৮ ৩০ বছর পর রোমা ছাড়ার বিষয়টি নিশ্চিত করলেন টট্টি

179

বাসস ক্রীড়া-১৮
ফুটবল-টট্টি
৩০ বছর পর রোমা ছাড়ার বিষয়টি নিশ্চিত করলেন টট্টি
রোম, ১৮ জুন, ২০১৯ (বাসস) : খেলোয়াড়ী জীবনের ইতি টেনেছেন আগেই, দুই বছর ধরে পরিচালক হিসেবে রোমা ক্লাবের সাথে সম্পৃক্ত ছিলেন। তবে এবার পরিচালকের পদ থেকেও সড়ে দাঁড়িয়ে রোমার সাথে ৩০ বছরের সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছেন ফ্রান্সেসকো টট্টি।
২০১৭ সালে খেলোয়াড় হিসেবে অবসরের ঘোষনা দেবার পর রোমার বোর্ড পরিচালক হিসেবে যোগ দেন টট্টি। কিন্তু ক্লাবের সাবেক এই ফরোয়ার্ড ও ক্লাব বোর্ডের সাথে সম্পর্কের পার্থক্য গড়ে ওঠায় তিনি ক্লাব ছাড়ার ঘোষনা দিয়েছেন। বিশেষ করে মার্চে ক্লাব মালিক জিম পালোত্তার সাথে সম্পর্কের অবনতি হয় টট্টির। স্পোর্টিং পরিচালক হিসেবে মনচির পদ থেকে সড়ে দাঁড়ানো ও কোচ ইউসেবিও ডি ফ্রান্সেসকোকে বরখাস্ত করার পরেই টট্টির সাথে ক্লাবের বিবাদ শুরু হয়। গত সপ্তাহে লন্ডনে রোমার ক্লাব সভায় টট্টি উপস্থিত না থাকায় বিষয়টি আরো স্পষ্ট হয়ে উঠে। এই সভায় উপস্থিত ছিলেন ক্লাবের নতুন কোচ পাওলো ফোনসেকা। পালোত্তা অবশ্য টট্টির উপস্থিতি কামনা করেছিলেন। কেন টট্টি আসেননি এ ব্যপারে পালোত্তা নিশ্চিত করে কিছু বলতে পারেননি।
সম্প্রতি পালোত্তা দাবী জানিয়েছিলেন টট্টিকে টেকনিক্যাল ডাইরেক্টর হিসেবে যোগ দেবার প্রস্তাব দেয়া হয়েছে। কিন্তু এক সংবাদ সম্মেলনে এই ধরনের কোন প্রস্তাব পাবার বিষয়টি অস্বীকার করে টট্টি বলেছেন, ‘আমি এই ধরনের টেকনিক্যাল প্রজেক্টে কখনই জড়িত ছিলাম না। প্রথম বছর যাওয়ার পর দ্বিতীয় বছরই আমি বুঝতে পেরেছিলাম পালোত্তির সাথে আমার সম্পর্কটা ভাল যাবেনা। বোর্ডের সবাই যখন বিষয়টি বুঝতে পারলো তখন প্রতিটি সিদ্ধান্তেই তারা আমাকে বাইরে রাখা শুরু করলো। যে কারনে আমি ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি। অন্য কোন ক্লাব যদি আমার ওপর আস্থা রাখে তবে অবশ্যই আমি তাদের সহযোগিতা করতে রাজী আছি।’
টট্টি তার পেশাদার ক্যারিয়ারের পুরোটাই কাটিয়েছেন রোমায়। রোমার হয়ে দীর্ঘ ক্যারিয়ারে ৭৮৬ ম্যাচ খেলে ৩০৭টি গোল করেছেন টট্টি। ২০০০-০১ মৌসুমে সিরি-এ শিরোপাও জিতেছেন। রোমার হয়ে সবর্কালের সর্বোচ্চ গোলদাতা ও সবচেয়ে বেশী ম্যাচ খেলার রেকর্ডও তিনি অর্জন করেছেন। ক্লাবের ইতিহাসে অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে টট্টিকে বিবেচনা করা হয়।
বাসস/নীহা/১৭৫০/স্বব