বাসস ক্রীড়া-১২ : সেরাটা এখনো বাকি : রাহুল

143

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-বিশ্বকাপ
সেরাটা এখনো বাকি : রাহুল
ম্যানচেস্টার (যুক্তরাজ্য), ১৮ জুন, ২০১৯ (বাসস/এএফপি) : অসাধারণ এক ব্যাটিং ইনিংস দিয়ে পাকিস্তানের বিপক্ষে ভারতীয় জয়ে ভুমিকা রাখা ওপেনার কেএল রাহুল মনে করেন তার সেরাটা এখনো বাকিই রয়ে গেছে।
রোববার ওল্ড ট্রাফোর্ডে ইনজুরিগ্রস্ত শিখর ধাওয়ানের পরিবর্তিত হিসেবে ওপেনিংয়ে মাঠে নেমে হাফ সেঞ্চুরি হাকিয়ে সকলের প্রশংসা কুড়ান রাহুল। রোহিত শর্মার সঙ্গে ১৩৬ রানের ওপেনিং জুটিতে ৭৮ বলে ৫৭ রান সংগগ্রহ করেন রাহুল। বৃষ্টিবিঘœত ওই ম্যাচটি ডিএলএস পদ্ধতিতে ৮৯ রানে জিতে নেয় ভারত।
ম্যাচে রাহুলের এই গুরুত্বপুর্ন ভুমিকার প্রশংসা করেছেন ভারতীয় আইকন শচীন টেন্ডুলকার। সাবেক অধিনায়ক কৃষ্ণমাচারি শ্রীকান্তও প্রশংসায় ভাসিয়েছেন রাহুলকে। এর আগে চতুর্থ ও ষষ্ঠ অবস্থানে ভারতীয় দলে ব্যাট করা ২৭ বছর বয়সী রাহুল এই সুযোগটি পেয়ে দারুন খুশি। তবে এখানেই থেমে থাকতে চাননা তিনি। বলেন, ‘সুযোগের জন্য আমাকে অবশ্যই অপেক্ষা করতে হবে। শীর্ষ তিনে ব্যাট করার সুযোগ পেয়েই আমি খুশি। বিশ্বের যে কোন দেশের দিকেই তাকাননা কেন, দেখবেন ভারতের মত সেই দেশের ওপেনাররাও ভাল খেলা উপহার দিয়েই ওই অবস্থান আদায় করেছেন। এই সুযোগ পেয়ে আমি সত্যিই খুশি। আশা করি এই আত্মবিশ্বাসকে ধারণ করে আমি আরো ভাল খেলতে পারব।’
হাতের ইনজুরির কারণে ভারতের বাঁহাতি ওপেনার ধাওয়ানকে অন্তত দুই সপ্তাহের জন্য মাঠের বাইরে কাটাতে হবে। এমন পরিস্থিতিতে রাহুলের ইনিংসটি সবাইকে মানসিকভাবে অনুপ্রাণিত করেছে।
আগামী ৩০ জুন স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগেই ধাওয়ান সুস্থ হয়ে ফিরবেন বলে আশা করা হচ্ছে। এর আগে পরের দুই ম্যাচে রাহুলই ভারতীয় দলের হয়ে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে মাঠে নামবেন। রাহুল বলেন, ইংলিশ পিচে নতুন বলের মোকাবেলা করাটা গুরুত্বপূর্ণ। ওল্ড ট্রাফোর্ডে মোহাম্মদ আমিরের নেতৃত্বাধানী পেস আক্রমণের মোকাবেলায় তারা গুরুত্বপুর্ন ভুমিকা রাখতে পেরেছেন।
ভারতীয় এই ব্যাটসম্যান বলেন, ‘ নতুন বলে যে কোন বোলারের বিপক্ষেই শুরুর কয়েকটি ওভার খুবই গুরুত্বপুর্ন। ওই সময়টা খুবই কঠিন। কারণ কেউ জানেনা বাতাসে বলটি কেমন আচরণ করবে। একবার পরিস্থিতি সামাল দিতে পারলে বাকিটা আমাদের জন্য সহজ হয়ে উঠে। একজন ওপেনিং ব্যাটসম্যানের জন্য ব্যাটের মাঝখান দিয়ে বলে আঘাত করতে পারাটা খুবই গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে কয়েকটি বাউন্ডারী আদায় করাটাও গুরুত্বপূর্ণ।’
বাসস/এএফপি/এমএইচসি/১৭২০/নীহা