বাসস ক্রীড়া-১ : আত্মঘাতি গোল ও পেনাল্টিতে নাইজেরিয়াকে ২-০ গোলে পরাজিত করেছে ক্রোয়েশিয়া

165

বাসস ক্রীড়া-১
ফুটবল-বিশ্বকাপ
আত্মঘাতি গোল ও পেনাল্টিতে নাইজেরিয়াকে ২-০ গোলে পরাজিত করেছে ক্রোয়েশিয়া
কালিনিনগ্রাদ, ১৭ জুন ২০১৮ (বাসস/এএফপি) : মিডফিল্ডার ওগেনেকারো এতেবোর আত্মঘাতি গোল ও লুকা মোদ্রিচের স্পট কিকের গোলে কাল গ্রুপ-ডি তে নিজেদের প্রথম ম্যাচে নাইজেরিয়াকে ২-০ গোলে পরাজিত করে বিশ্বকাপে শুভ সূচনা করেছে ক্রোয়েশিয়া।
৭১ মিনিটে ঠান্ডা মাথায় স্পট কিক থেকে মোদ্রিচ ক্রোয়েশিয়ার জয় নিশ্চিত করেন। কিন্তু ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নাইজেরিয়ার থেকে বেশী তারকা সমৃদ্ধ হয়েও পুরো ম্যাচে ক্রোয়েশিয়া নিজে থেকে কোন গোল করতে সমর্থ হয়নি। যদিও বল কিংবা খেলোয়াড়ের পজিশনের দিক থেকে তারাই এগিয়ে ছিল। দীর্ঘ সময় ম্যাচে আধিপত্য ধরে রাখলেও নাইজেরিয়ান রক্ষণভাগকে টলাতে পারেনি। এছাড়া পেনাল্টি এরিয়ার বাইরে থেকে দারুন কিছু শট নিলেও তা লক্ষ্যভেদে ব্যর্থ হয়েছে। ৩২ মিনিটে ডানদিকে ক্রোয়েশিয়ার কর্ণার থেকে তারকা ফরোয়ার্ড মারিও মানজুকিচের হেড এতেবোর পায়ে লেগে জালে জড়ালে আত্মঘাতি গোলের লজ্জা পায় আফ্রিকান জায়ান্টরা।
বিশ্বকাপের তিনদিন মাত্র অতিবাহিত হয়েছে। কিন্তু এই তিনদিনেই আত্মঘাতি গোলের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে। তিনে। এর আগে শুক্রবার মরোক্কোর আত্মঘাতি গোলে ইরান জয় তুলে নেয়। আর গতকাল দিনের প্রথম ম্যাচে পল পগবার ডিফ্লেকটের শটে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারায় ফ্রান্স।
অথচ ঐ গোলের আগে ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া সমান তালে লড়াই চালিয়ে যাচ্ছিল। আফ্রিকান গোলরক্ষক ইকেচুকা এজেনবার ক্রোয়েশিয়ান ইভান পেরিসিচ ও আন্দ্রেজ ক্রামারিচের দুর পাল্লার দুটি শক্তিশালী শট আটকাতে হয়নি। প্রথমটি বারের উপর দিয়ে আর দ্বিতীয়টি গোলবারের বাইরে দিয়ে চলে যায়। এরপর ক্রামারিচের আরেকটি হেড নাইজেরিয়ার ক্রসবারের উপরে নেটে লাগে। অন্যদিকে নাইজেরিয়ার এ্যালেক্স ইওবি ও ভিক্টর মোসেসের শট গোলের ঠিকানা খুঁজে পায়নি।
এক গোলে পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধের শুরুটা নাইজেরিয়ার বেশ ভালই হয়েছিল। জার্মান বংশোদ্ভূত নাইজেরিয়ান ডিফেন্ডার লিও বালোগানের হেড অল্পের জন্য ক্রসবার দিয়ে বাইরে চলে যায়। কিন্তু ধীরে ধীরে ক্রোয়েশিয়া ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের করে নেয়। আন্টে রেবিচের ব্যর্থতায় ক্রোয়েশিয়া ম্যাচের সবচেয়ে ভাল সুযোগটি হাতছাড়া করে। পেরিসিচের পাস থেকে পাওয়া বলে রেবিচের ভলি ক্রোয়েশিয়াকে গোল উপহার দেয়নি। একটি সেট পিস আক্রমন থেকে পেনাল্টি এরিয়ার মধ্যে মারিও মানজুকিচকে ফাউলের অপরাধে নাইজেরিয়ান সেন্টার ব্যাক উইলিয়াম ট্রুস্ট-একংয়ের বিপক্ষে পেনাল্টি উপহার পায় ক্রোয়েশিয়া। ৭১ মিনিটে এজেনবাকে কোন সুযোগ না দিয়ে মোদ্রিচ বল জালে জড়ালে ক্রোয়েশিয়ার জয় নিশ্চিত হয়।
বাসস/এএফপি/নীহা/১১৫০/স্বব