ভোলায় ‘সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রজেক্ট’র কর্মশালা অনুষ্ঠিত

210

ভোলা, ১৮ জুন, ২০১৯ (বাসস) : জেলা সদরে আজ ‘সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রজেক্ট’র ওরিয়েন্টশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ মঙ্গলবার দপুরে ভোলা সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মাসুদ আলম সিদ্দিক।
মৎস্য অধিদপ্তরের জেলা কার্যালয় এ কর্মশালার আয়োজন করে।
জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজাহারুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন- মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ডা. ওলিউর রহমান, বাংলাদেশ কোষ্টগার্ডের লেফটেন্যান্ট মো. শাকিল, প্রকল্পের উপপরিচালক মো. কামরুল ইসলাম, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান, সাংবাদিক অমিতাভ রায়, নেয়ামত উল্লাহ, কেন্দ্রীয় মৎস্যজীবী সমিতির জেলা শাখার সভাপতি মো. নুরুল ইসলাম, সম্পাদক আবুল কাশেম মাঝি প্রমুখ।
প্রকল্পের উপপরিচালক মো. কামরুল ইসলাম জানান, দেশের উপকূলীয় ১৬ টি জেলার ৭৫টি উপজেলার ৭৫০টি ইউনিয়নে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ২০১৮ সালে শুরু হওয়া এই প্রকল্পের কার্যক্রম ২০২৩ সাল পর্যন্ত চলবে।
তিনি জানান, একহাজার আটশ’ কোটি টাকা ব্যায়ে বাস্তবায়নাধীন এ প্রকল্পের উদ্দেশ্য হলো সামুদ্রিক একান্ত অর্থনৈতিক অঞ্চলে মৎস্য জরিপ ও মজুদ নিরূপন কর্মসূচি জোরদারকরণ এবং বিজ্ঞানভিত্তিক টেকসই মৎস্য মজুদ সংরক্ষণ ও ব্যবস্থাপনার উন্নয়ন ঘটানো। পাশাপাশি, মৎস্যসম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়নে অধিকতর কার্যকর পরিবীক্ষণ, নিয়ন্ত্রণ ও নজদারী পদ্ধতির বাস্তবায়ন।