আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

357

ঢাকা, ১৮ জুন, ২০১৯ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ, নিয়মিত এবং মানবিক হতে হবে।
তিনি সোমবার রাতে জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও এর শততম প্রতিষ্ঠার ১০৮তম সেন্টেনারী শ্রম সম্মেলনের বক্তৃতায় এ কথা বলেন।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, চাহিদা অনুযায়ী শ্রমিকদরে সময় উপযোগী কাজে দক্ষ হতে হবে। যুবকদের দক্ষতা উন্নয়নে আমাদের আরো বিনিয়োগ করতে হবে।
প্রতিমন্ত্রী বলেন, বিশ্বে কাজের ধরণ দ্রুত পরিবর্তন হচ্ছে। প্রত্যেক পরিবর্তনই নতুন সুযোগ এবং চ্যালেঞ্জ নিয়ে আসে। এই পরিবর্তনকে গ্রহন করে এগিয়ে যেতে হবে।
মন্নুজান সুফিয়ান বলেন, প্রযুক্তির কারণে নতুন নতুন কাজের সৃষ্টি হবে। এজন্য আমাদের শ্রমিকদের জন্য দক্ষতা ও উন্নয়নের পাশাপাশি কার্যকরী শিক্ষা এবং মানব সম্পদ উন্নয়ন নীতি অত্যান্ত গুরুপূর্ণ।
কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিত করা সরকারের অগ্রাধিকার উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সরকার গার্মেন্টস কারখানার সংস্কার তদারকির জন্য ২০১৭ সালে সংস্কার সমন্বয় সেল-আরসিস গঠন করে।
তিনি বলেন, সরকার আরসিসিকে খুব শীগ্রই একটি স্থায়ী শিল্প নিরাপত্তা ইউনিট হিসেবে গড়ে তুলবে। সরকার জাতীয় সামাজিক সুরক্ষা কৌশল গ্রহণ করেছে। শ্রম আইন এবং ইপিজেড শ্রম আইন যুগোপযোগী করে শ্রম বন্ধব করেছে।
জাতির পিতা শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭২ সালে আইএলওতে যোগ দেয়ার পর অনেক সীমাবন্ধতা আর চ্যালেঞ্জ অতিক্রম করে শ্রম অধিকার এবং কর্মক্ষেত্রের নিরাপত্তার উন্নয়নে সরকার নিরলস কাজ করছে বলে তিনি উল্লেখ করেন।
শ্রম প্রতিমন্ত্রী তার বক্তৃতায় আইএলও এর প্রতিষ্ঠার শততম বর্ষের শ্রম সম্মেলনের ঐতিহাসিক মুহুর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা পৌছে দেন এবং এ সম্মেলনের সফলতা কামনা করেন।