বাসস দেশ-২১ : বিএনবিসি কোড বাস্তবায়িত হলে এফআর টাওয়ারের মতো ঘটনা ঘটবে না

363

বাসস দেশ-২১
বিএনবিসি-কোড
বিএনবিসি কোড বাস্তবায়িত হলে এফআর টাওয়ারের মতো ঘটনা ঘটবে না
ঢাকা, ১৭ জুন, ২০১৯ (বাসস) : রাজধানীতে অনুষ্ঠিত আজ এক সেমিনারে ‘বিএনবিসি-২০১৭ কোড’ বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করে বক্তারা বলেন, এই কোড বাস্তবায়ন হলে বনানীর এফআর টাওয়ারের মত আর কোন অগ্নিকান্ডের ঘটনা ঘটবে না।
বক্তারা বলেন, ‘বাংলাদেশ ভূমিকম্প প্রবণ দেশ। ঢাকা শহরসহ সারা দেশে বিভিন্ন ধরণের বিল্ডিং তৈরি হচ্ছে। সকল এলাকার বিল্ডিংকে ভূমিকম্পের ঝূঁকি থেকে নিরাপদ রাখতে ডিজাইনের সময়ই স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারগণকে অবশ্যই ভূমিকা রাখতে হবে।’
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর সেমিনার কক্ষে ‘সিসমিক ডিজাইন বাই এএসসিই ৭-০৫ (দ্য বেসিস অব সিসমিক ডিজাইন বাই বিএনবিসি-২০১৭)’ সেমিনার অনুষ্ঠিত হয়। আইইবি’র পুরকৌশল বিভাগ সেমিনারের আয়োজন করে।
আইইবি’র পুরকৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন আইইবি’র প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন এস. কে ঘোষ এসোসিয়েশন অব আইসিসি’র প্রেসিডেন্ট এস. কে ঘোষ। স্বাগত বক্তব্য রাখেন, আইইবি’র সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. প্রকৌশলী রাকিব আহসান। সেমিনার সঞ্চালনা করেন পুরকৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন।
সেমিনারে বক্তারা দ্রুততম সময়ের মধ্যে বিএনবিসি-২০১৭ কোড বাস্তবায়নের দাবি জানিয়ে বলেন, ‘বিএনবিসি-২০১৭ কোড বাস্তাবায়িত হলে দেশে বড় ধরণের আর কোন ক্ষতি হবে না। এই কোড বাস্তবায়ন হলে বনানীর এফআর টাওয়ারের মত আর কোন অগ্নিকান্ডের ঘটনাও ঘটবে না।’
তারা বলেন, আইইবি ইতোমধ্যেই সকল পৌরসভা, সিটি কর্পোরেশনে আইইবি’র প্রকৌশলীদের রাখার প্রস্তাব করেছে। যারা সাবাই বিএনবিসি’র সিসমিক ডিজাইন অনুসরণ করে বিল্ডিং ডিজাইন অনুমোদন দিবে। এ ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হবে বলে আইইবি প্রত্যাশা করে।
বাসস/সবি/এমএসএইচ/২০৪৫/এএএ