দেশের ২ কোটি ২০ লাখ মানুষ সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচির আওতায় সুবিধা ভোগ করছে

413

ঢাকা, ১৭ জুন ২০১৯ (বাসস) : দেশের এক চতুর্থাংশ পরিবারের ২ কোটি ২০ লাখ মানুষ এখন সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচির আওতায় আনা হয়েছে।
আগামী ৫ বছরে এই খাতের বরাদ্দ দ্বিগুণ করে ২০২৩-২৪ সালে চরম দারিদ্রের হার ৪ দশমিক ৫০ শতাংশে নামিয়ে আনা হবে। চলতি ২০১৮-১৯ অর্থ বছরে এ খাতে ৬৪ হাজার ১৭০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ২০১৮ সালে দারিদ্রের হার ২১ দশমিক ৮ শতাংশে নেমে এসেছে। আগামী ২০২০ সালে দারিদ্রের হার হবে ১৮ দশমিক ৬ শতাংশ।
জাতীয় সংসদে উত্থাপিত ২০১৯-২০ হতে ২০২১-২২ মধ্যমেয়াদী সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতিতে অর্থমন্ত্রী আ.হ.ম,মুস্তফা কামাল বলেন, অর্থায়নের এই বিপুল চাহিদা সরকারের পাশাপাশি বেসরকারি খাতের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন করতে জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশল প্রণয়ন করেছে। এরমধ্যে ভাতার হার বৃদ্ধি এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সরকার ও ব্যাক্তির মধ্যে জি-টু –পি পদ্ধতির মাধ্যমে সরাসরি এই ভাতা প্রদান করা হচ্ছে।
টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নে ২০৩০ সালের মধ্যে চরম দারিদ্রের হার ৩ শতাংশে এবং দারিদ্রের হার ১০ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যে এসডিজি অর্থায়ন কৌশল প্রণয়ন করা হয়েছে। এসডিজি বাস্তবায়নে বার্ষিক ৬লাখ ৭৬ হাজার ৫ শত কোটি টাকার অতিরিক্ত প্রয়োজন হবে। এই হিসেবে ২০৩০ সাল নাগাদ এসডিজি বাস্তবায়নে মোট ৯৪ লাখ ৭১ হাজার ১শ’ কোটি টাকার প্রয়োজন হবে বলে অর্থমন্ত্রী আ.হ.ম,মুস্তফা কামাল উল্লেখ করেন।