বাসস দেশ-১০ : প্রতিবন্ধীদের উন্নয়নে মন্ত্রণালয়ভিত্তিক বাজেট বরাদ্দের দাবি ৯টি প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠনের

163

বাসস দেশ-১০
প্রতিবন্ধী ব্যক্তিদের-বাজেট
প্রতিবন্ধীদের উন্নয়নে মন্ত্রণালয়ভিত্তিক বাজেট বরাদ্দের দাবি ৯টি প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠনের
ঢাকা, ১৭ জুন, ২০১৯ (বাসস) : প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নের জন্য মন্ত্রণালয়ভিত্তিক বাজেট বরাদ্দের দাবি জানিয়েছে ৯টি প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন।
এতে বলা হয়, প্রতিবন্ধী ব্যক্তিদের বাজেট বরাদ্দ সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মধ্যে সীমাবদ্ধ অথচ অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ধারণায় মন্ত্রণালয় ভিত্তিক বাজেট বরাদ্দ প্রয়োজন ছিল।
অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর আয়োজনে আজ সোমবার জাতীয় প্রেসক্লাবে “জাতীয় বাজেট ২০১৯-২০: প্রতিবন্ধী ব্যক্তিদের অবস্থান” শীর্ষক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।
৯টি প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন হলো অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন, ডিসিএফ, ডব্লিউডিডিএফ, এনজিডিও, এনসিডিডব্লিউ, এসডিএসএল, ডিডব্লিউএস, ভিপস ও টার্নি পয়েন্ট।
জাতীয় বাজেট ২০১৯-২০ এর উপর বিশ্লেষণ উপস্থাপন করেন অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা।
তিনি ২০১৯-২০ অর্থবছরের বাজেটে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বরাদ্দ বৃদ্ধি, প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানে নিয়োগ দিতে প্রতিষ্ঠানকে কর রেয়াতের সুবিধা, প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবসা ও উৎপাদনমূলক কাজে লাগাতে পৃথক পরিকল্পনা গ্রহণ ও বাজেট বরাদ্দের উদ্যোগের জন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান।
তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের বাজেট সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতের বাজেটের মাত্র ২.১৯%, যা মোট বাজেটের মাত্র ০.৩১%। প্রতিবন্ধী ব্যক্তিদের চাহিদার তুলনায় এ বাজেট খুবই অপ্রতুল। বাজেট প্রণয়নে প্রতিবন্ধী ব্যক্তিদের সস্পৃক্ত করা হয়নি। এবারের বাজেটিতে ভাতার উপর সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে, যা প্রতিবন্ধী ব্যক্তিদের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর মোট বরাদ্দের ৮৫.৩৩%। ভাতার উপর অধিক নির্ভরতা প্রতিবন্ধী ব্যক্তিদের উৎপাদনমুখী উন্নয়নকে বাধাগ্রস্ত করবে।
তিনি প্রস্তাবিত বাজেট এ কিছু দাবি পুনর্বিবেচনার জন্য সুপারিশ করেন। যার মধ্যে উল্লেখ্যযোগ্য হলো প্রতিবন্ধী ব্যক্তিদের যথাযথ উন্নয়ন পরিকল্পনা গ্রহণে সঠিক সংখ্যা নিরূপণ, শতভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তির ব্যবস্থা, সর্বক্ষেত্রে অবকাঠামোগত ও তথ্যগত প্রবেশগম্যতার নিশ্চয়তা, কর্মসংস্থান সৃষ্টিতে বাজেট বরাদ্দ, প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য মন্ত্রণালয়ভিত্তিক বাজেট বরাদ্দ।
বাসস/সবি/কেকে/১৭১০/জেহক