বাসস দেশ-৯ : নির্বাচনের আগের দিন হাইকোর্টে রেজবির প্রার্থীতা ফিরলো

144

বাসস দেশ-৯
হাইকোর্ট-আদেশ
নির্বাচনের আগের দিন হাইকোর্টে রেজবির প্রার্থীতা ফিরলো
ঢাকা, ১৭ জুন, ২০১৯ (বাসস) : বরগুনার তালতলী উপজেলা পরিষদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে চেয়ারম্যান পদে রেজবি-উল কবির জোমাদ্দারের প্রার্থীতা বাতিল করে দেয়া নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত স্থগিত করেছে হাইকোর্ট।
এর ফলে আগামীকাল মঙ্গলবার (১৮ জুন) অনুষ্ঠিত হতে যাওয়া ওই নির্বাচনে তার অংশগ্রহণে কোন বাধা থাকছেনা বলে জানিয়েছেন আইনজীবীরা। ইসির আদেশের চ্যালেঞ্জ করে রেজবির করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ সোমবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।
আদালতে রেজবির রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এম কে রহমান, ব্যারিস্টার ফজলে নূর তাপস ও এম. মইনুল ইসলাম। অন্যদিকে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে শুনানিতে ছিলেন তৌহিদুল ইসলাম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।
মোতাহার হোসেন সাজু জানান, রিটের শুনানি নিয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত কেন অবৈধ হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্ট বিবাদীদের (রেসপনডেন্ট) এ রুলের জবাব দিতে বলা হয়েছে। একইসঙ্গে রেজবির প্রার্থিতা পুনর্বহাল করে তাকে নির্বাচনে অংশ গ্রহণের সুযোগ দিতে নির্দেশ দিয়েছে আদালত। ফলে নির্বাচনে অংশ নিতে তার কোন আইনগত বাধা থাকছেনা।
প্রসঙ্গত, এর আগে নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের অভিযোগে গত ১৫ জুন রেজবির প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন (ইসি)। পরে ওই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে প্রার্থিতা ফিরে পেতে গতকাল ১৬ জুন হাইকোর্টে রিট করেন রেজবি। সে রিটের শুনানি নিয়ে আদালত রুলসহ আজ আদেশ দেয়।
বাসস/এএসজি/ডিএ/১৭০৫/এসই