দেশের কারাগারগুলোকে এখন সংশোধনাগারে পরিণত করা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

392

ঢাকা, ১৬ জুন, ২০১৯ (বাসস) : স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দেশের কারাগারগুলোকে এখন সংশোধনাগারে পরিণত করা হয়েছে। কারাগারগুলোতে বন্দীদের প্রায় ৩৮টি কাজের ওপর প্রশিক্ষণ দেয়া হচ্ছে। কারাগার থেকে মুক্তি পেয়ে স্বাভাবিক জীবনে ফিরে যাতে তারা কাজকর্ম করে চলতে পারে সে জন্য তাদের এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। তিনি আজ রোববার কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারে বন্দীদের সকালের নাস্তার মেন্যু পরিবর্তন উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ব্রিটিশ শাসন আমলে আমাদের এ অঞ্চলে কারাগার ব্যবস্থা চালু হয়। দীর্ঘদিন যাবৎ কারা বন্দীদের সকালের খাবারে মেন্যু হিসেবে সাজাপ্রাপ্ত বন্দীদের জন্য বরাদ্ধ ছিল ১১৬ দশমিক ৬৪ গ্রাম আটাররুটি ও ১৪ দশমিক ৫৮ গ্রাম আখের গুড় এবং ্িবচারাধীন বন্দীর জন্য ৮৭ দশমিক ৪৮ গ্রাম আটার রুটি ও ১৪ দশমিক ৫৮গ্রাম আখের গুড় যা বন্দীদের জন্য অপ্রতুল ছিল। বন্দীদের স্বাস্থ্য ও পুষ্টির কথা বিবেচনা করে বর্তমান সরকার বন্দীদের জন্য সকালের নাস্তার খাবারে মেন্যু পরিবর্তন করে।
তিনি বলেন, বর্তমানে বন্দীদের স্বাস্থ্য সম্মত সুষম খাবার হিসেবে সকালের নাস্তায় সপ্তাহে ৪ দিন রুটি-সবজি, ১ দিন হালুয়া-রুটি ও ২ দিন সবজি-খিচুরি দেয়া হবে। এই খাবার আজ থেকেই সারাদেশের কারাগারগুলোতে বন্দীদের দেয়া হবে।
আসাদুজ্জামান খান কামাল বলেন,আমরা করাগারগুলোতে বন্দীদের মানসিক অবস্থা ভাল রাখার ব্যবস্থা করছি। বন্দীরা যাতে তাদের আপনজনদের সাথে কথা বলতে পারে সেজন্য প্রিজন লিংক অর্থাৎ স্বজন নামে একটি মোবাইল সেবা চালু করেছি। এই সেবাটি পাইলট প্রকল্প হিসেবে হাতে নেয়া হয়েছে।
মন্ত্রী বলেন, সারাদেশের কারাগারগুলোতে ৮১ হাজার ১৮৩ জন বন্দী রয়েছে। যা আগে ছিল ৯০ হাজার জন। আমরা সারাদেশের কারাগারগুলোতে বন্দীদের সংখ্যা এখন আরো কমিয়ে আনার চেষ্টা করছি।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র সচিব শহিদুল ইসলাম, আইজি প্রিজন মোস্তফা কামাল পাশা, অতিরিক্ত আইজি প্রিজন আবরার হোসেন, ঢাকা জেলা প্রশাসক আবু ছালে মোহাম্মদ ফেরদৌস খান, ডিআইজি প্রিজন টিপু সুলতান প্রমুখ।