বাসস দেশ-২৩ : এলোপ্যাথিক চিকিৎসার পাশাপাশি আয়ুর্বেদিক চিকিৎসায়ও জোর দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

138

বাসস দেশ-২৩
স্বাস্থ্যমন্ত্রী-সভা
এলোপ্যাথিক চিকিৎসার পাশাপাশি আয়ুর্বেদিক চিকিৎসায়ও জোর দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী
ঢাকা, ১৬ জুন, ২০১৯ (বাসস) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বাংলাদেশের মেডিকেল বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজসহ অন্যান্য স্বাস্থ্যকেন্দ্র সমুহে এলোপ্যাথিক চিকিৎসার পাশাপাশি আয়ুর্বেদিক চিকিৎসা শিক্ষা ব্যাবস্থাও চালু করা হবে।
আজ রোববার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত ‘বিমসটেক নেটওয়ার্ক অব ন্যাশনাল সেন্টারস অন কন্ডিশনাল ইন ট্রেডিশনাল মেডিসিন (বিএনএনসিসিটিএম) মিটিং’ এ প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
জাহিদ মালেক বলেন, সরকার বর্তমানে এলোপ্যাথিক চিকিৎসার পাশাপাশি আয়ুর্বেদিক ও ভেষজ চিকিৎসায়ও গুরুত্ব প্রদান করছে। প্রতিবেশি দেশ ভারত আয়ুবেদিক চিকিৎসায় অনেক দূর এগিয়ে গেছে। ভারতে আয়ুর্বেদ চিকিৎসার জন্য আলাদা মন্ত্রণালয়ও প্রতিষ্ঠা করেছে।
বিমসটেকভুক্ত অন্যান্য দেশও ভেষজ চিকিৎসায় তাদের দেশে পদক্ষেপ নিচ্ছে জানিয়ে তিনি বলেন, আমাদের দেশেও এই আয়ুর্বেদ চিকিৎসায় উদ্যোগ না নিলে আমরা অন্যান্য দেশের চিকিৎসা সেবার তুলনায় পিছিয়ে যাবো। সুতরাং এ ব্যাপারে আমাদেরকেও উদ্যোগী হতে হবে এবং ভেষজ চিকিৎসার সুফল তুলে ধরে জনগণকে সচেতন করতে হবে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে বাংলাদেশে গত ১০ বছরে স্বাস্থ্যখাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। দেশের প্রত্যন্ত অঞ্চলে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক করা হয়েছে। প্রচুর ডাক্তার, নার্স নিয়োগ করা হয়েছে।
স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে স্বাস্থ্য শিক্ষা বিভাগ শাখার সচিব জিএম সালেহ উদ্দিন, ভুটানের প্রতিনিধি শেরিং ওয়াংচুক, সোনম লুন্ড্রুপ, ভারতীয় প্রতিনিধি ড. কুন্ড্রু রামাচন্দ্র রেড্ডি ও ড. হীনা রেহমান সহ বিমসটেক ভুক্ত দেশ গুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/বিকেডি/১৯০৫/কেজিএ