বাজিস-১১ : হবিগঞ্জে উদ্ধারকৃত তিনটি গন্ধগোকুল সাতছড়িতে অবমুক্ত

130

বাজিস-১১
হবিগঞ্জ-অবমুক্ত
হবিগঞ্জে উদ্ধারকৃত তিনটি গন্ধগোকুল সাতছড়িতে অবমুক্ত
হবিগঞ্জ, ১৬ জুন ২০১৯ (বাসস) : জেলা সদর থেকে উদ্ধারকৃত দুইটি বাচ্ছাসহ তিনটি গন্ধগোকুলকে আজ বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। পরে বিকালে চুনারুঘাট উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হলে সেগুলো আপন ভূবনে ফিরে যায়।
আজ রোববার দুপুরে হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম প্রাণিগুলোকে হস্তান্তর করেন। বন বিভাগের পক্ষ থেকে সেগুলোকে গ্রহণ করেন বন্যপ্রানি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, হবিগঞ্জ-এ কর্মরত ফরেস্ট রেঞ্জার রেহান মাহমুদ।
স্থানীয় সূত্রে জানা যায়, হবিগঞ্জ শহরের শংকর বস্ত্রালয় এর কাছে গত শুক্রবার সন্ধ্যায় ও শনিবার সকালে দু’টি বাচ্চাসহ মোট তিনটি গন্ধগোকুল পাওয়া যায়। পরে বাপা-হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল হবিগঞ্জের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ফজলুর জাহিদ এবং বিভাগীয় বন কর্মকর্তাকে এ বিষয়ে অবহিত করেন।
গন্ধগোকুল তিনটি অবমুক্তের বিষয়টি নিশ্চিত করে বন কর্মকর্তা রেহান মাহমুদ জানান, আমরা সাতছড়ি জাতীয় উদ্যানে মাসহ বাচ্চদু’টিকে অবমুক্ত করেছি।
এ ব্যাপারে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড.মোহাম্মদ ফারুক মিয়া বলেন, ‘গন্ধগোকুল বাংলাদেশের একটি বিপন্ন প্রজাতির প্রাণি। আইইউসিএন এই প্রাণিটিকে বিপন্ন ঘোষণা করেছে। এরা সাধারণত ইঁদুর এবং মৃত মুরগী খেয়ে আমাদের পরিবেশকে রক্ষা করে। এগুলো সংরক্ষণ করা জরুরী।’
বাসস/সংবাদদাতা/১৯০২/এমকে