বাসস দেশ-১৬ : প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা না থাকলে অতিরিক্ত করারোপ

165

বাসস দেশ-১৬
প্রতিবন্ধী-অতিরিক্ত কর
প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা না থাকলে অতিরিক্ত করারোপ
ঢাকা, ১৬ জুন, ২০১৯ (বাসস) : স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও এনজিওতে প্রতিবন্ধীদের যাতায়াত ও সেবা গ্রহণে বিশেষ সুবিধার ব্যবস্থা না রাখলে অতিরিক্ত ৫ শতাংশ হারে কর দিতে হবে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রস্তাবিত বাজেটে শিক্ষা প্রতিষ্ঠান ও এনজিতে প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা না রাখলে অতিরিক্ত করারোপের এই প্রস্তাব করেন।
বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘গতবছর চিকিৎসা সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের যাতায়াত ও সেবা গ্রহণে বিশেষ সুবিধার ব্যবস্থা না রাখলে অতিরিক্ত ৫ শতাংশ হারে আয়কর আরোপের বিধান করা হয়েছিল। এ বছরে এর আওতা বাড়িয়ে স্কুল,কলেজ, বিশ্ববিদ্যালয় ও এনজিওতে এ বিধান আরোপের প্রস্তাব করছি।’ তবে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান যাতে সুবিধা স্থাপনের প্রয়োজনীয় সময় পায় সেদিকে লক্ষ্য রেখে ২০২০-২১ করবছর হতে নতুন আওতাভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ বিধান কার্যকর হবে।
এছাড়া কোন প্রতিষ্ঠানে মোট জনবলের ১০ শতাংশ প্রতিবন্ধী নিয়োগ দিলে সে প্রতিষ্ঠানের প্রদেয় করের ৫ শতাংশ কর রেয়াত প্রদানের প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রী তার বাজেট প্রস্তাবনায় বলেন,‘দেশের মোট জনসংখ্যার প্রায় ১০ শতাংশ প্রতিবন্ধী। তাই এ বিবেচনায়কোন প্রতিষ্ঠান জনবলের ১০ শতাংশ প্রতিবন্ধী নিয়োগ দিলে সে প্রতিষ্ঠানকে প্রদেয় করের ৫ শতাংশ কর রেয়াত প্রদানের প্রস্তাব করছি।’
বাসস/আরআই/১৮১৫/কেএআর