বাসস ক্রীড়া-৮ : নিজের মূল এ্যাপ্রোচে ফেরায় অস্ট্রেলিয়াকে জয় এনে দিচ্ছেন ফিঞ্চ

156

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-বিশ্বকাপ-অস্ট্রেলিয়া- ফিঞ্চ
নিজের মূল এ্যাপ্রোচে ফেরায় অস্ট্রেলিয়াকে জয় এনে দিচ্ছেন ফিঞ্চ
লন্ডন, ১৬ জুন ২০১৯ (বাসস/এএফপি): মানসিক ও কৌশলগত দক্ষতার অভাবে অ্যারন ফিঞ্চকে নিয়ে আলোচনা সমালোচনার কমতি ছিলনা। কিন্তু শ্রীলংকার বিপক্ষে শনিবার অনুষ্ঠিত বিশ্বকাপ ম্যাচে নিজের মৌলিকত্ব ফিরে পান এই অস্ট্রেলিয়। তার ১৫৩ রানের ইনিংসে ভর করেই জয় নিশ্চিত হয় বর্তমান চ্যাম্পিয়নদের।
ওভালে আগ্রাসী ব্যাট চালিয়ে ১৩২ বলের মোকাবেরায় একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অসি অধিনায়কের নিজের আগের সেরার রেকর্ডের সমান সংগ্রহের মাধ্যমে প্রথমে ব্যাটিং নেয়া অস্ট্রেলিয়া তাদের নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩৩৪ রানের সংগ্রহ করে। জবাবে শ্রীলংকা ২৪৭ রানে গুটিয়ে গেলে ৮৭ রানের বিশাল ব্যবধানে জয় পায় বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।
এটি ছিল ফিঞ্চের কাছে মুক্তি পাবার এক মুহুর্ত। এর মাধ্যমে তিনি বিগত কয়েক বছর ধরে যে রান খরায় ধুকছিলেন সেটি থেকে মুক্তি পেলেন। খেলা শেষে অসি অধিনায়ক বলেন,‘ অস্ট্রেলিয় গ্রীষ্মে আমার মধ্যে সন্দেহ শুরু হয়। এ সময় প্রতিটি সিদ্ধান্ত নিয়েই প্রশ্নের মুখে পড়তে হয়। যা ছিল কৌশলগত ও মানষিক সমস্যা। আপনি হয়তো এর জবাব খুঁজছেন। এ সময় এর জবাব খুঁজে বের করাটাও কঠিন হয়ে ওঠে। এটি ছিল আমার জন্য শিক্ষা নেয়ার সত্যিকারের একটি প্রক্রিয়া। ফলে আমি ফের আমার মৌলিকত্বে ফিরে যাই এবং মনোভাবের ইতিবাচক পরিবর্তন ঘটাই। আপনি ফাস্ট স্লিপে ধরা পড়েন কিংবা মিড অনে। আউট তো আউটই। সুতরাং নিজেকে সেটি বুঝাতে হবে।’
গত মার্চে রানে ফেরেন ফিঞ্চ। এ সময় পাকিস্তানের বিপক্ষে অপরাজিত ১৫৩ রান সহ বেশ কয়েকটি বড় সংগ্রহ দাঁড় করান। ওভালের মেঘাচ্ছন্ন আবহাওয়ায় বৈরি পরিবেশেও নিজের সেরাটার সমান রান সংগ্রহ করে সন্তুষ্ট ফিঞ্চ। যার মাধ্যমে দল বড় একটি জয় পেয়েছে।
তিনি বলেন,‘ ব্যক্তিগত মাইলফলকের চেয়েও গুরুত্বপুর্ন বিষয় হচ্ছে দলীয় জয়। তবে শতক পার করা এবং সপাটে ব্যাট চালাতে পারাটাও দারুন ব্যাপার। আমার কৌশল হয়তো কিছুটা আঁটসাট হয়েছে। তবে কাজের পুরস্কার পাওয়াটা দারুন ব্যাপার।’
নিজের মৌলিকত্ব ফিরে পাওয়া ও ফের সঠিক পথে ফিরে আসতে সহায়তার জন্য অস্ট্রেলিয়ার সহকারী কোচ রিকি পন্টিংয়ের সহযোগিতার প্রশংসা করেন ফিঞ্চ। বলেন,‘ রিকি অসাধারণ ভুমিকা রাখছেন সব খেলোয়াড়দের জন্য। শুধু যে আমাকে সহযোগিতা করেছেন তা নয়, গোটা দলের জন্যই দারুন। তিনি প্রচুর কাজ করেছেন। তাকে পাশে পাওয়াটা যে অসাধারণ ব্যাপার , সে বিষয়ে কোন সন্দেহ নেই। আমারা আমাদের স্কোয়াডে কিছু অসাধারণ নেতাকে পেয়েছি। যা সত্যিই আমাদের জন্য সহায়ক হয়েছে।’
বিশ্বকাপের গ্রুপ ম্যাচে পাঁচটির মধ্যে চারটিতে জয়ী হয়ে পয়েন্ট তালিকায় এখন সবার শীর্ষে অস্ট্রেলিয়া। যার ফলে তারা সেমি-ফাইনালে খেলা এবং শিরোপা অক্ষুন্ন রাখার পথকে সুগম করেছে। আসরে অসিরা শুধুমাত্র ভারতের কাছে পরাজিত হয়েছে। এরপ তারা আবারো আপন মহিমায় ফিরেছে।
আগামী ২০ জুন পরবর্তী ম্যাচে বাংলাদেশের মোকাবেলা করবে অস্ট্রেলিয়া। ব্যস্ত সুচি কাটিয়ে এর আগে টানা বিশ্রাম পাবে দলটি। যে বিশ্রাম থেকে দল সুবিধা লাভ করবে বলে মনে করেন ফিঞ্চ।
এদিকে টুর্নামেন্টে দারুন সুচনা করা ইংল্যান্ড এখনো শিরোপা ফেভারিট হিসেবে আলোচনায় রয়েছে। গ্রুপ পর্বে অসিরা স্বাগতিক ওই দলের মোকাবেলা করবে আগামী ২৫ জুন।
ফিঞ্চ বলেন,‘ টুর্নামেন্টের শুরু থেকেই আমরা এমন একটি অবস্থান পেতে চেয়েছি। এখন সেই লক্ষ্যে পেছৗছাতে পেরে আমরা খুশি। এমন কন্ডিশনে সবগুলো ম্যাচেই জয়ের প্রত্যাশা করা বাস্তব সম্মত নয়। এখন সময় এসেছে, দলকে লর্ডসে ১৪ জুলাইয়ের ফাইনালে নিয়ে যাবার জন্য আমাদের দলের কোথায় কোথায় উন্নতি ঘটাতে হবে তা পর্যালোচনা করার।’
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫০/স্বব