বেশি করে গাছ লাগানোর আহ্বান আমির হোসেন আমুর

224

ঝালকাঠি, ১৫ জুন, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দেশে বেশি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন।
শনিবার দুপুরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে বন বিভাগের গাছের চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু বলেন, ‘বর্তমান সময় শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর জন্যই জলবায়ু পরিবর্তন মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। আমাদের এ অবস্থা থেকে উত্তোরণের জন্য দেশীয় ফলের গাছ লাগাতে হবে। এতে আমরা আর্থিকভাবে লাভবান হবো। এছাড়াও বিভিন্ন প্রজাতির গাছ লাগানোর মধ্য দিয়ে দেশের জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা করতে সক্ষম হবো।’
তিনি বলেন, বাংলাদেশ উন্নত দেশের কাতারে অর্ন্তভুক্ত হতে যাচ্ছে। তাই সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে উন্নয়নের কাতারে তুলে এনে দেশকে আরও সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যেতে হবে।
ঝালকাঠি সদর ও নলছিটি উপজেলায় জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বন বিভাগের আওতায় শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মাঝে পাঁচ হাজার গাছের চারা বিতরণ করা হয়।
পরে উপজেলা পরিষদ চত্বরে ৮০ লাখ ২০ হাজার টাকা ব্যয়ে সদর উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের নতুন ভবনের উদ্ধোধন করেন সংসদ সদস্য আমু। এছাড়াও সংসদ সদস্যের স্বেচ্ছাধীন তহবিল থেকে ১৯ জনকে এক লাখ ৪২ হাজার টাকার অনুদানের চেক বিতরণ করেন তিনি।
ঝালকাঠির সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন ঝালকাঠির জেলা প্রশাসক মো. হামিদুল হক, পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান সরদার মো. শাহ আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনির, উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া ফেরদৌস ও জেলা বন সংরক্ষক মো. নুরুজ্জামান।