বাসস ক্রীড়া-১৩ : পিসিবির সিদ্ধান্তে ক্ষুদ্ধ ইউসুফ

154

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-বিশ্বকাপ
পিসিবির সিদ্ধান্তে ক্ষুদ্ধ ইউসুফ
করাচি, ১৫জুন, ২০১৯ (বাসস) : বিশ্বকাপে ভারতের বিপক্ষে বহুপ্রতিক্ষিত ম্যাচের আগে দলের সঙ্গে তাদের পরিবারকে থাকার অনুমতি দেয়ায় পাকিস্তান ক্রিকেট বোর্ডের(পিসিবি) সিদ্ধান্তে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন দলটির সাবেক অধিনায়ক মোহাম্মদ ইউসুফ।
আগামীকাল ভারতের বিপক্ষে ম্যাচের আগে ম্যানচেস্টারে পাকিস্তানী খেলোয়াড়দের সঙ্গে যোগ দিয়েছে তাদের স্ত্রী ও সন্তানেরা।
ইউসুফ বলেন, ‘আমি ১৯৯৯, ২০০৩ এবং ২০০৭ বিশ্বকাপ দলের অংশ ছিলাম। তবে টুর্নামেন্টে চলাকালে বোর্ড কখনোই খেলোয়াড়দেরকে পরিবার সঙ্গে রাখার অনুমতি দেয়নি।’
‘১৯৯৯ বিশ্বকাপে অনেক বড় বড় তারকাদের সমন্বয়ে আমাদের দলটি বেশ বড় ছিল। আমরা যদি আমাদের স্ত্রী ও সস্তানদের আমাদের সঙ্গে হোটেলে রাখার অনুরোধ করতাম তাহলে তারা অনুমতি দিত।
‘কিন্তু আমরা করিনি। কারণ বিশ্বকাপ অনেক চাপের একটা ইভেন্ট এবং খেলোয়াড়দের কেবলমাত্র ক্রিকেট ও ফাইনালে পৌঁছতে নজর থাকতে হবে। ইংল্যান্ডে ১৯৯৯ বিশ্বকাপে এটাই ঘটেছিল।’
পাকিস্তানের হয়ে ৯০ টেস্ট ও ২৮৮ ওয়ানডে খেলা ইউসুফ পুরনো দিনের কথা স্মরণ করে বলেন সে সময় বোর্ড কোন ওয়ানডে সিরিজেও খেলোয়াড়দের সঙ্গে তাদের পরিবারকে থাকার অনুমতি দেয়নি।
তিনি বলেন, ‘আমাদের মনে আছে কেবলমাত্র টেস্ট ম্যাচেই আমাদেরকে স্ত্রী-পরিবার সঙ্গে রাখার অনমুতি দেয়া হতো। কেননা আমরা এ সময় এক শহরে কমপক্ষে এক সপ্তাহ থাকতাম।’
পাকিস্তানের সাবেক এ ব্যাটসম্যান বলেন ভারতের বিপক্ষে সবচেয়ে গুরুত্বপুর্ন একটি ম্যাচের আগে খেলোয়াড়দের সঙ্গে তাদের স্ত্রী-পরিবার থাকতে অনুমতি দেয়ার পিছনে পিসিবির কি যুক্ত আছে তা তিনি বুঝতে পারছেন না।
তিনি বলেন, ‘যদি এমন অনুমতি দিতেই হতো তবে সেটা টুর্নামেন্টের শুরুর দিকে হতে পারতম বিশ্বকাপের এই শেষ সময়ে নয়।
ইউসুফ বলেন তাদের পরিবার সাথে থাকলে খেলোয়াড়দের মনোযোগে বিঘœ ঘটত এবং একটা গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ফলের বিষয়ে সে দুঃশ্চিন্তা করত।
খেলোয়াড়দের সঙ্গে তাদের পরিবারকে রাখার অনুমতি দিতে প্রথম দিকে রাজি ছিলনা পিসিবি। তবে পরবর্র্তীর্তে অস্ট্রেলিয়ার কাছে পাকিস্তান হেরে যাওযার পর এ অনুমতি দেয়া হয়।
বাসস/স্বব/১৮৫৫/এমএইচসি